Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

হরিণাকুণ্ডুতে আগুনে পুড়েছে ২০ বিঘা জমির পানের বরজ

হরিণাকুণ্ডু (ঝিনাইদহ) প্রতিনিধি

হরিণাকুণ্ডু (ঝিনাইদহ) প্রতিনিধি

ফেব্রুয়ারি ২৯, ২০২৪, ০৫:৪১ পিএম


হরিণাকুণ্ডুতে আগুনে পুড়েছে ২০ বিঘা জমির পানের বরজ

ঝিনাইদহের হরিণাকুণ্ডুতে ২৫ কৃষকের প্রায় ২০ বিঘা জমির পানের বনজ পুড়ে ছাই হয়েছে। এতে ওই কৃষকদের প্রায় ২ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানা গেছে।

বিড়ি সিগারেট থেকে আগুনের সূত্রপাত বলে ধারণা করা হচ্ছে।

বৃহস্পতিবার সকাল ১১টার দিকে উপজেলার জোড়াদহ গ্রামের মাঠপাড়া এলাকার মাঠে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

কৃষক নজির উদ্দিন বলেন, সকালে মাঠে গিয়ে দেখি আমার পানের বরজে আগুন জ্বলছে। তখন আমি চিৎকার করি। পরে স্থানীয়রা আগুনে নেভাতে এগিয়ে আসলেও তার আগেই পুরো মাঠে আগুন ছড়িয়ে পড়ে। এতে ওই মাঠের প্রায় ২০ বিঘা জমির পানের বরজ পুড়ে ছাই হয়ে যায়।

তিনি আরও বলেন, ধারদেনা করে ও গ্রাম্য ব্যবসায়ীদের কাছ থেকে বাকিতে সার ও কীটনাশক কিনে ৬০ শতাংশ জমিতে পানের চাষ করেছিলাম। এতে আমার প্রায় ৩-৪ লাখ টাকা ব্যয় হয়েছিল। এবার পানের ফলনও ভালো হয়েছিল। এই সপ্তাহে সব পান বিক্রির ভাবনা ছিল। কিন্তু তার আগেই আগুনে পড়ে আমার সব শেষ হয়ে গেল। এখন মহাজনদের ধারদেনা কীভাবে পরিশোধ করবো।

এমন দুশ্চিন্তা এখন শওকত আলী, ইছাহক আলী, মিলন, বাকের আলী, মোজাফ্ফর, আসর আলী, রিকজুল, লিয়াকত, শরিফুল ইসলাম, আদিলসহ ক্ষতিগ্রস্ত কৃষকদের।

জোড়াদহ ইউপি চেয়ারম্যান জাহিদুল ইসলাম বাবু মিয়া জানান, পুরো মাঠের পানের বরজ পুড়ে ছাই হয়ে গেছে। কৃষকদের মধ্যে এখন হাহাকার বিরাজ করছে।

হরিণাকুণ্ডু ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা মো. মাসুদ জানান, প্রথমে তারা স্থানীয়দের মাধ্যমে মোবাইল ফোনে এবং পরে ৯৯৯ থেকে তাদেরকে আগুনের খবর জানানো হয়। দুটি ইউনিট সেখানে গিয়ে দেড় ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে। বিড়ি সিগারেট থেকে আগুনের সূত্রপাত বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

ইএইচ

Link copied!