Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

সন্দ্বীপে সূর্যমুখী চাষে স্বপ্ন বুনছেন কলেজছাত্র

সন্দ্বীপ (চট্টগ্রাম) প্রতিনিধি

সন্দ্বীপ (চট্টগ্রাম) প্রতিনিধি

মার্চ ১৭, ২০২৪, ০৫:৪৪ পিএম


সন্দ্বীপে সূর্যমুখী চাষে স্বপ্ন বুনছেন কলেজছাত্র

চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলায় সূর্যমুখী ফুলে স্বপ্ন বুনছেন মুস্তাফিজুর রহমান ডিগ্রি কলেজের তৃতীয় বর্ষের ছাত্র জয়দেব। মাঠের পর মাঠ শোভা পাচ্ছে চোখ জুড়ানো সূর্যমুখী ফুল। ব্যাপক চাহিদার বিপরীতে কম খরচে অধিক লাভ হওয়ায় দিন দিন এ ফুল চাষে আগ্রহী হচ্ছেন এখন দ্বীপের অনেক চাষি।

গাছুয়া ইউনিয়নের ৬নং ওয়ার্ডে ১৪০ শতক জমিতে সূর্যমুখী চাষ করছেন জয়দেব (২৪) ও তার মা কাজল রাণী।

সরেজমিনে গিয়ে দেখা যায়, দিগন্তজোড়া ফসলের মাঠে যতদূর চোখ যায়, শুধু সবুজ আর হলুদ ফুলের সমারোহ। সবুজ গাছের মাথায় সূর্যমুখীর হলুদ ফুলগুলো বাতাসে দুলছে। ফুলে ফুলে ঘুরে বেড়াচ্ছে মৌমাছি আর প্রজাপতি। সেই দৃষ্টিকাড়া সৌন্দর্য দেখতে সকাল থেকে বিকাল পর্যন্ত ছবি তুলতে ভিড় করছে সব বয়সী মানুষ। সকাল বিকাল সন্ধ্যা পর্যন্ত দ্বীপের বিভিন্ন স্থান থেকে ছুটে আসে গাছুয়াতে সূর্যমুখী ফুল দেখতে।

জয়দেবের সূর্যমুখী বাগান ছাড়া ও এ বিলে আরও ৩-৪ জন সূর্যমুখী চাষ করছেন, এখানের পুরো দিগন্তজুড়ে এখন হলুদের সমারোহ।

সরেজমিনে আরও দেখা যায়, সূর্যের ঝলকানিতে হলুদ রঙে ঝলমল করছে চারপাশ। সূর্যের দিকে মুখ করে আছে ফুল, সকালে পূর্ব দিকে তাকিয়ে হাসলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূর্যের আবর্তনে তার দিক পরিবর্তন হয়। বিস্তীর্ণ মাঠজুড়ে এ যেন সবুজের মাঝে হলুদের সমাহার।

জয়দেব জানান, আমি গতবছর এ জমিতে তরমুজ চাষ করছিলাম কিন্তু লাভের মুখ দেখিনি। আমার সব তরমুজ দুর্বত্বরা খেয়ে ফেলছে তাই কৃষি অফিস থেকে সহযোগিতা নিয়ে আমি এবার একশত চল্লিশ শতক জমিতে সূর্যমুখী চাষ করছি। তাতে আমার খরচ হয়েছে ৫০ হাজার টাকা, আশা করি আমি দুই লক্ষ টাকার তেল ঘরে তুলতে পারবো।

উপজেলা কৃষি কর্মকর্তা মারুফ হোসেন বলেন, সূর্যমূখী তেলের নানা ধরনের উপকারী গুণাগুন রয়েছে যেমন জটিলব্যাধি ক্যানসার প্রতিরোধ করতে খুবই পারদর্শী সূর্যমুখীর তেলে থাকা সেলেনিয়াম উপাদান এবং এতে থাকা ম্যাগনেসিয়াম উপাদান আমাদের মানসিক চাপ দূর করে। মাইগ্রেনের সমস্যা এবং আমাদের মস্তিষ্ককে শান্ত রাখতে সাহায্য করে এই উপাদান।

ইএইচ

Link copied!