Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

পুঁজিবাজারে সেরা মধ্যস্থতাকারী পুরস্কার পেল ১১ প্রতিষ্ঠান

মো. মাসুম বিল্লাহ

অক্টোবর ১১, ২০২২, ০১:২৬ এএম


পুঁজিবাজারে সেরা মধ্যস্থতাকারী পুরস্কার পেল ১১ প্রতিষ্ঠান

পুঁজিবাজারের উন্নয়নে মধ্যস্থতাকারী হিসেবে বিশেষ অবদান রাখার স্বীকৃতি স্বরুপ ১১ প্রতিষ্ঠানকে পুরষ্কৃত করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

২০২১ সালের কার্যক্রম পর্যালোচনা করে স্টক ব্রোকার ও ডিলার, মার্চেন্ট ব্যাংকার এবং অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি- এই তিনটি ক্যাটাগরিতে ১১ টি প্রতিষ্ঠানকে এ পুরস্কার দেওয়া হয়।

সোমবার (১০ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ।

সভাপতির বক্তব্যে বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, এবার যারা পুরস্কার পেয়েছেন তারা এটি আগামীতেও ধরে রাখার চেষ্টা করবেন। আর যারা পাননি তারা আগামীতে এই পুরষ্কার পাওয়ার চেষ্টা করবেন। এতে করে ব্যবসায় একটি প্রতিযোগীতার সৃষ্টি হবে। ফলে ব্যবসায়ীরা লাভবান হবেন।

স্টক ব্রোকার ও স্টক ডিলার ক্যাটাগরিতে প্রথম হয়েছে আইল্যান্ড সিকিউরিটিজ, দ্বিতীয় হয়েছে লংকাবাংলা সিকিউরিটিজ এবং তৃতীয় হয়েছে গ্রিন ডেল্টা সিকিউরিটিজ।

মার্চেন্ট ব্যাংকার ক্যাটাগরিতে প্রথম হয়েছে যৌথভাবে আইসিবি ক্যাপিটিল ম্যানেজমেন্ট ও ইউসিবি ইনভেস্টমেন্ট, দ্বিতীয় হয়েছে যৌথভাবে সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস এবং সন্ধানী লাইফ ফাইন্যান্স তৃতীয় হয়েছে লংকাবাংলা ইনভেস্টমেন্টস।

সম্পদ ব্যবস্থাপনা ক্যাটাগরিতে প্রথম হয়েছে শান্তা অ্যাসেট ম্যানেজমেন্ট, দ্বিতীয় হয়েছে অ্যালায়েন্স ক্যাপিটাল অ্যাসেট ম্যানেজমেন্ট এবং তৃতীয় হয়েছে আইডিএলসি অ্যাসেট ম্যানেজমেন্ট।

পুরুস্কার হিসে‌বে প্রতিষ্ঠানগুলোক‌ে নগদ অর্থ ও সনদ প্রদান এবং ১ বছ‌রের জন‌্য নবায়ন ফ‌ি ফ্রি কর‌ে দেওয়া হয়ে‌ছে। এছাড়া প্রতিষ্ঠানগু‌লোর চেয়ারম‌্যান ও এমডি‌কে বিএসই‌সি‌তে প্রবে‌শে ১ বছ‌রের জন‌্য স্থায়ী পাশ দেওয়া হ‌য়ে‌ছে।

গত ১৬ নভেম্বর বিএসইসির ৭৯৯তম সভায় এই পুরস্কার অনুমোদন হয়। এর উদ্দেশ্য হলো- শেয়ারবাজারে কর্মরত বাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠান কর্তৃক সিকিউরিটিজ সংক্রান্ত বিধি-বিধান যথাযথভাবে প্রতিপালন, সব কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা।

ইএফ

Link copied!