Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

ব্যাংক মূলধনের ২৫ শতাংশ বিনিয়োগে বিএসইসি’র আহ্বান

মো. মাসুম বিল্লাহ

অক্টোবর ১৭, ২০২২, ০৫:৩৮ পিএম


ব্যাংক মূলধনের ২৫ শতাংশ বিনিয়োগে বিএসইসি’র আহ্বান

পুঁজিবাজারে বিনিয়োগ বাড়াতে ব্যাংকগুলোর প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। 

একইসাথে বিনিয়োগ তথ্য মনিটরিংয়ের উদ্যোগ নেয়া হয়েছে। গত ১২ অক্টোবর এ সম্পর্কিত চিঠি সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে পাঠানো হয়েছে বলে জানিয়েছে বিএসইসি সূত্র।

চিঠিতে ব্যাংকগুলোকে পুঁজিবাজারে আরো বেশি বিনিয়োগের আহ্বান জানিয়ে বলা হয়েছে- প্রতিষ্ঠানগুলো তাদের এক্সপোজার লিমিট ব্যবহার করে মূলধনের ২৫ শতাংশ পর্যন্ত যেন বিনিয়োগ করে। এর ফলে পুঁজিবাজার চাঙা করতে তাদের সাপোর্ট বাড়বে। 

একইসাথে তাদের বিনিয়োগ তথ্য মনিটরিং করার উদ্যোগ নেয়া হয়েছে। এজন্য প্রতিমাসে দুই বার ব্যাংকগুলোর বিনিয়োগ তথ্য বিএসইসিকে সরবরাহের অনুরোধ করা হয়েছে। 

বর্তমানে ব্যাংক এবং নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলি তাদের মূলধনের ২৫ শতাংশ অর্থ শেয়ারবাজারে বিনিয়োগ করতে পারে।

ব্যাংকগুলি এখন শেয়ার, কর্পোরেট বন্ড এবং মিউচুয়াল ফান্ডের বাজার মূল্যের পরিবর্তে ব্যয় মূল্যের উপর ভিত্তি করে শেয়ার মার্কেট তাদের এক্সপোজার গণনা করছে। 

বিএসইসি ও স্টেকহোল্ডারদের দাবির প্রেক্ষিতে চলতি বছরের ৪ আগস্ট কেন্দ্রীয় ব্যাংক সব তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে এ সুযোগ দিয়েছে। 

এর আগে, ২০২০ সালের ১০ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংক শেয়ার মার্কেটে বিনিয়োগের জন্য ব্যাংকগুলোকে ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠনের অনুমোদন দেয়। যা শেয়ারবাজারের এক্সপোজার সীমা গণনার অন্তর্ভুক্ত হবে না।

এই তহবিল ২০২৫ সালের ফেব্রুয়ারি পর্যন্ত বলবৎ থাকবে এবং ওই বছরের ১৩ জানুয়ারি পর্যন্ত উল্লেখিত অর্থের বিপরীতে ব্যাংকগুলো ঋণ সুবিধা নিতে পারবে।

টিএইচ

Link copied!