Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ ফেব্রুয়ারি, ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

পোশাক খাতের সংকট কাটছে: বিজিএমইএ

নিজস্ব প্রতিবেদক

নভেম্বর ২৬, ২০২২, ০৯:০০ পিএম


পোশাক খাতের সংকট কাটছে: বিজিএমইএ

বৈশ্বিক পরিস্থিতিতে দেশের পোশাক কারখানাগুলো গ্যাস ও বিদ্যুতের যে সমস্যা মোকাবেলা করছে তা অচিরেই কেটে যাবে বলে মনে করছে পোশাক প্রস্তুতকারকদের সংগঠন বিজিএমইএ।

শনিবার (২৬ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে ‘মেইড ইন বাংলাদেশ উইক’ পরবর্তী সংবাদ সম্মেলনে এই আশাবাদ ব্যক্ত করেন সংগঠনের প্রেসিডেন্ট ফারুক হাসান।

ফারুক হাসান বলেন, সাম্প্রতিককালে পোশাক কারখানায় বিদ্যুৎতের যে সমস্যা তৈরি হয়েছিল তার সমাধান হয়েছে। অপরদিকে ব্রুনাইয়ের সাথে গ্যাস আনার ক্ষেত্রে সরকারের চুক্তির চেষ্টা চলছে। সেখান থেকে গ্যাস আসলে আশা করি সহসা এর সমাধান হয়ে যাবে। 

সম্প্রতি ঢাকায় শেষ হওয়া মেইড ইন বাংলাদেশ উইক নিয়ে তিনি বলেন, আমরা বিজিএমইএ’র ইতিহাসে প্রথমবার ৭ দিনব্যাপী মেগা ইভেন্ট ‘মেইড ইন বাংলাদেশ উইক’ উদযাপন করেছি। এতে মোট ১৭টি কর্মসূচি ছিল। এবারের ইভেন্টে বিপুলসংখ্যক নতুন ক্রেতা অংশগ্রণ করেন, তাদের অনেকের কাছ থেকে ক্রয় আদেশ পাওয়া গেছে। এর পাশাপাশি পুরানো ক্রেতারা আরও বেশি পরিমাণ পোষাক বাংলাদেশ থেকে কেনার প্রতিশ্রুতি দিয়েছে। কোন কোন ক্রেতা বাংলাদেশ থেকে দ্বিগুন পোশাক কেনার প্রতিশ্রুতি দিয়েছেন।

মেইড ইন বাংলাদেশ উইকের অন্যতম কর্মসূচি ঢাকা অ্যাপারেল এক্সপো প্রসঙ্গে ফারুক হাসান বলেন, এই প্ল্যাটফর্মের মাধ্যমে আমরা একই ছাদের নীচে পোষাক, টেক্সটাইল এবং অন্যান্য আনুষঙ্গিক পণ্যগুলো উপস্থাপন করেছি। বৈশ্বিক ক্রেতা এবং তাদের প্রতিনিধিরা বাংলাদেশী পোষাকের বৈচিত্র্যময় ক্যাটাগরিগুলো সামনাসামনি দেখার সুযোগ পেয়েছে। আমরা এই প্রদর্শনীতে বাংলাদশকে উচ্চ মূল্য সংযোজনকারী পোষাক উৎপাদনকারী দেশ হিসেবে উপস্থাপন করতে পেরেছি।

সংবাদ সম্মেলনে বিজিএমইএ দাবী করে, দেশ-বিদেশের প্রায় ১১ হাজারেরও বেশি মানুষ ৩ দিনব্যাপী এই এক্সপো পরিদর্শন করেন, যেখানে প্রায় ৫’শ বিদেশী দর্শণার্থী ছিলেন। এছাড়া বিশ্বের বিভিন্ন প্রান্তের ৫৫০টিরও অধিক ব্র্যান্ড এবং ক্রেতা প্রতিনিধিদেরকে এক্সপো’তে আমন্ত্রণ জানানো হয়। তারা পোশাকখাতকে টেকসই করতে উদ্ভাবন, জ্বালানি সাশ্রয়ী ও পরিবেশবান্ধব প্রযুক্তি নিয়ে ঢাকায় আসেন।  ঢাকা অ্যাপারেল এক্সপো’তে দেশি-বিদেশী ৭৬টি প্রতিষ্ঠানের স্টল ছিল। প্রতিষ্ঠানগুলোর নিজস্ব উৎপাদিত পণ্য এতে প্রদর্শন করা হয়।

 

ইএফ

Link copied!