Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

আড়াই হাজার টন মালামাল নিয়ে মোংলায় রুশ জাহাজ

সাহিদুল ইসলাম ভূঁইয়া

এপ্রিল ২৫, ২০২৩, ০৬:০৬ পিএম


আড়াই হাজার টন মালামাল নিয়ে মোংলায় রুশ জাহাজ

মোংলা বন্দরে এসে পৌঁছেছে পাবনায় নির্মানাধীণ রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্রের মেশিনারি পণ্যের আরও একটি চালান। মঙ্গলবার (২৫ এপ্রিল) দুপুরে বন্দরের ৮ নম্বর জেটিতে দুই হাজার ৫২২ মেট্রিকটন মেশিনারি পণ্য নিয়ে রুশ পতাকাবাহী ‘এম ভি ইয়ামাল ওরল্যান’ জাহাজ নোঙর করে।

জাহাজটিতে ১৭ জন রাশিয়ান নাবিক রয়েছেন। মালামাল খালাস করে জাহাজটি ভারতের উদ্দেশ্যে বন্দর ত্যাগ করবে। মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার বিভাগ এই তথ্য নিশ্চিত করে।

জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট কনভেয়ার শিপিং এজেন্টের খুলনার ব্যবস্থাপক (অপারেশন) সাধন কুমার চক্রবর্তী বলেন, গত মাসের ২৮ তারিখ জাহাজটি রাশিয়ার নোভরোসিস্ক বন্দর থেকে পণ্য নিয়ে ছেড়ে আসে। জাহাজটিতে রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য ১ হাজার ৩০০ প্যাকেজের দুই হাজার ৫২২ মেট্রিকটন মেশিনারি পণ্য আনা হয়েছে।

তিনি আরও বলেন, মঙ্গলবার দুপুর থেকে থেকে এ পণ্য খালাস শুরু হয়েছে। তিনদিনের মধ্যে এসব পণ্য সড়কপথে রূপপুর বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষের কাছে পৌঁছে দেওয়া হবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলী বলেন, দেশে নির্মানাধীণ প্রায় সব মেগা প্রকল্পের মালামাল বিশেষ অগ্রাধিকার ভিত্তিতে মোংলা বন্দর দিয়ে খালাস হচ্ছে। দ্রুত সময়ে আধুনিক পদ্ধতিতে দক্ষ জনবল দিয়ে এসব পণ্য খালাস হওয়ায় ব্যবসায়ীরা এই বন্দর ব্যবহারে আগ্রহী হচ্ছেন।

এর আগে সর্বশেষ গত ৭ মার্চ রূপপুরের জন্য রাশিয়া থেকে এক হাজার ২০০ মেট্রিকটন মেশিনারি পণ্য আনা হয়।

এআরএস

Link copied!