Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

অর্থ প্রতিমন্ত্রী

পুঁজিবাজারে সব কোম্পানিতে স্বতন্ত্র নারী পরিচালক থাকা উচিত

নিজস্ব প্রতিবেদক:

নিজস্ব প্রতিবেদক:

মার্চ ১০, ২০২৪, ০৭:২৭ পিএম


পুঁজিবাজারে সব কোম্পানিতে স্বতন্ত্র নারী পরিচালক থাকা উচিত

নারীদেরকে যে কোনো কাজের ক্ষেত্রে আত্মবিশ্বাস রাখতে হবে যে আমি এটি পারব। পুঁজিবাজারে তালিকাভুক্ত সব কোম্পানিতে একজন স্বতন্ত্র নারী পরিচালক থাকা উচিত  বলে মন্তব্য করেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান

আজ  ১০ মার্চ (রবিবার) নিকুঞ্জ ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) মাল্টিপারপাস হলে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে DSE,The World Federation of Exchanges, Sustainable Stock Exchanges, UN Global compact , IFC, UN Women কর্তৃক আয়োজিত ‘রিং দ্যা বেল ফর জেন্ডার ইক্যুয়ালিটি’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন।

আন্তর্জাতিক নারী দিবসের প্রতিপ্রাদ্য বিষয় ছিল  Invest in Women, Accelerate Progress অর্থাৎ  “নারীতে বিনিয়োগ : অগ্রগতি ত্বরান্বিত করুন”।

ওয়াসিকা আয়েশা খান  বলেন, আমি আজকে বিএসইসির চেয়ারম্যানকে বলেছি যে দেশের প্রতিটি  তালিকাভুক্ত কোম্পানিতে অন্তত একজন স্বতন্ত্র নারী   পরিচালক থাকা উচিত। বর্তমান প্রধানমন্ত্রী সেই কাজটি  করেছেন বলেই আজকে দেশের বিভিন্ন সর্বোচ্চ পর্যায়ে নারী রয়েছেন। তাই আজকে আমাদের নারীদের আত্মবিশ্বাসী হওয়া খুবই জরুরি। সরকার হয়ত নীতি তৈরি করে দিবে কিন্তু সেটা আমাদেরই বাস্তবায়ন করতে হবে। কর্মক্ষেত্রে নারীরা পুরুষের প্রতিদ্বন্দ্বী নয়। নারীরা হচ্ছে স্বল্প সময়ে একাধিক কাজ করার যোগ্যতা রাখে। কর্মক্ষেত্রে যদি তারা কাজের ভালো পরিবেশ পায় তবে তাদেরকে দিয়ে অনেক কঠিন কাজও করানো সম্ভব হয়।

অর্থ প্রতিমন্ত্রী আরো বলেন, সমাজের মনস্তত্ত্ব পরিবর্তন করতে  সরকার নারীদের উন্নয়নে কাজ করছে। পাশাপাশি পুরুষ সহকর্মী যারা আছেন তাদেরকেও নারীদের প্রতি সহযোগিতামূলক মনোভাব নিয়ে এগিয়ে আসতে হবে। নারীদেরকে যে কোনো কাজের ক্ষেত্রে আত্মবিশ্বাস রাখতে হবে যে আমি এটি পারব। আওয়ামী লীগ সরকারের নির্বাচনী মেনুফেস্টুতে নারী-পুরুষের সমতার কথা বলা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেয়েদের ক্ষমতায়নে খুবই আন্তরিক। আমি যখন ১০ বছর আগে প্রথম পার্লামেন্টে নির্বাচিত হয়ে আসি, আমাকে তখন এনার্জি-পাওয়ার সেক্টরসহ একাধিক গুরুত্বপূর্ণ জায়গায় কাজে লাগিয়েছেন। নারীদের উন্নয়নে প্রধানমন্ত্রী  নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রনালয়ের মাননীয় অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান, এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত উল ইসলাম।

বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, আমরা সব ক্ষেত্রে নারীদের এগিয়ে নিয়ে আসার জন্য কাজ করছি। উদ্যোক্তা থেকে শুরু করে কোনো প্রতিষ্ঠানের স্বতন্ত্র পরিচালক পর্যন্ত এখন নারীরা কাজ করছেন। কর্পোরেট গভর্নেন্সের কোড অনুযায়ী নারীদেরকে আমরা প্রাধান্য, সুযোগ, দায়িত্ব দিচ্ছি। পুরুষদের পাশাপাশি তাদের জন্য আলাদা বিনিয়োগ এবং উদ্যোক্তাদের ব্যবসার সুযোগ করে দেয়া হচ্ছে। নারীরা যাতে বিনিয়োগের মাধ্যমে দেশের অর্থনীতিতে অবদান রাখতে পারে আমরা সে সুযোগ করে দিয়েছি এবং কাজ করে যাচ্ছি।

ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মো. হাসান বাবু বলেন, আজকে আমরা আন্তর্জাতিক নারী দিবস উদ্‌যাপন করছি। অনেক ক্ষেত্রে কোম্পানির স্বতন্ত্র পরিচালক হিসেবে নারী দায়িত্ব পালন করছেন। সেগুলো মূলত শহর পর্যায়ে। তবে এখনও গ্রাম এবং পুরো সমাজে অনেক ক্ষেত্রে নারীদের কিছু সমস্যার সম্মুখীন হতে হয়। যেটা দূর করতে প্রধানমন্ত্রী কাজ করছেন। যেখানে আমাদের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা আমাদেরকে দেখিয়ে গেছেন কীভাবে একটি স্বাধীন দেশ তৈরিতে ভূমিকা রাখা যায়। যখন শেখ মুজিব জেলে ছিলেন তখন তিনি বিভিন্ন ধরনের প্রয়োজনীয় নির্দেশ দিয়েছেন জাতিকে। সেখানে দেখা গেছে কীভাবে একজন নারী নেতৃত্ব গ্রহণ করেন দেশ এগিয়ে নিয়ে যেতে পারে। তাই আমাদেরও উচিত প্রতিটি ক্ষেত্রে নারীদের কাজের পরিবেশ নিশ্চিতে নীতিগুলো সেভাবে তৈরি করা।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্যে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক এটিএম তারিকুজ্জামান বলেন, নারীরা যখন শিক্ষা, স্বাস্থ্যসেবা, আর্থিক সংস্থান এবং কর্মসংস্থান ও উদ্যোক্তা হওয়ার সুযোগ পায়, তখন তারা সামগ্রিকভাবে অর্থনীতি ও সমাজে উল্লেখযোগ্য অবদান রাখতে পারে। দক্ষতা উন্নয়নে সহায়তা, সংগঠনে নারী নেতৃত্বের প্রচার, এবং লিঙ্গ সমতাকে উন্নীত করে এমন নীতির পক্ষে নারীদের বিনিয়োগের মাধ্যমে আমরা তাদের সম্ভাবনাকে ‘আনলক’ করতে পারি। শুধু নারীরা নিজেরাই নয়, বরং তাদের পরিবার, সম্প্রদায় এবং বৃহত্তর অর্থনীতিকেও উপকৃত করতে পারি। 

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ, ভুটান এবং নেপালের আইএফসি কান্ট্রি ম্যানেজার মার্টিন হোল্টম্যান ও আইএফসির সিনিয়র কর্পোরেট গভর্ন্যান্স অফিসার কল্যাণী শন্তোষকুমার। ধারণকৃত ভিডিও বার্তায় বক্তব্য দেন বাংলাদেশে সুইজারল্যান্ডের দূতাবাসের ডেপুটি হেড অব কর্পোরেশন করিন হেনচোজ পিগনানি।
জেন্ডার ইক্যুয়ালিটির বিভিন্ন অবস্থা তুলে ধরেন আইএফসির ইনভাইরনমেন্ট, সোশ্যাল অ্যান্ড গভর্ন্যান্স অফিসার মিস লোপা রহমান।

এছাড়াও সভায় আইএফআইসির পার্টনারশিপ ফর উইমেনস এমপ্লয়মেন্ট প্রোগ্রাম লিড মিস জারিন তাসনিমের পরিচালনায় ‘ইনভেস্ট ইন উইমেন, অ্যাকসেলারেট প্রোগ্রেস’ প্রতিপাদ্যের ওপর প্যানেল আলোচনায় অংশ নেন নভো ডিজাইন্সের কো-ফাউন্ডার মিস সিলমত চিশতি, দ্য লিগ্যাল সার্কেলের ফাউন্ডার মিস অনিতা গাজি রহমান, গ্রিন ডেল্টা ইনস্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মিস ফারজানাহ চৌধুরী এবং দেশ গ্রুপ অব কোম্পানিজের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মিস ভিদিয়া আমরিত খান।

বিআরইউ

Link copied!