Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

ঢাকা কলেজে পাঞ্জেগানার বেতনে নিয়োগপ্রাপ্ত ইমাম পড়াচ্ছেন জুমা

রহমতুল্লাহ

রহমতুল্লাহ

আগস্ট ২৬, ২০২২, ০৪:২৫ পিএম


ঢাকা কলেজে পাঞ্জেগানার বেতনে নিয়োগপ্রাপ্ত ইমাম পড়াচ্ছেন জুমা

ঐতিহ্যবাহী ঢাকা কলেজের কেন্দ্রীয় জামে মসজিদে পাঞ্জেগানার বেতনে নিয়োগপ্রাপ্ত ইমামকে কোনো ধরণের সম্মানী ছাড়াই পড়াতে হচ্ছে জুমার নামাযও। তবে তিনি কয়েক দফা জুমার সম্মানীর দাবি করলেও সমাধান মিলেনি। মসজিদের ইমাম দাবি করেন, আমার অতিরিক্ত আয়ের কোন উৎস নেই। ৬ সদস্যর পরিবার চলাতে কষ্ট হয়, তাই কলেজ প্রশাসন এবং মসজিদ কমিটি যদি জুমার নামাজের জন্য আলাদা সম্মানীর ব্যবস্থা করে দিত তাহলে ভালোভাবে সংসার চালাতে পারতাম।

বিষন্ন আর হতাশা নিয়ে ইমাম বলেন, দীর্ঘ তিন যুগ আগে ১২‍‍`শ টাকা বেতনে পাঞ্জেগানা নামাজের জন্য আমাকে নিয়োগ দেওয়া হয়। পরবর্তীতে ওয়াক্ত নামাজ শুরু করলে কলেজ প্রসাশন ও মসজিদ কমিটির আমাকে বলেন জুমার নামাজও আপনি পড়ান সম্মানীর ব্যপারটা আমরা দেখব। কিন্তু বিভিন্ন সময় এই ব্যপারে কলেজ প্রশাসন ও মসজিদ কমিটির সাথে যোগাযোগ করলে তারা বিষয়টি সমাধানের আশ্বাস দিলেও এখনো মিলেনি কোন সমাধান।

তিনি আরো বলেন, স্বল্প টাকা বেতনে চাকরি শুরু করলেও তখন স্বচ্ছলতায় কাটতো দিন। এখন ১৯ হাজার ৮শ টাকা পেলেও চলে না সংসার। দ্রব্যমূল্য বৃদ্ধি হওয়ায় বেতনের সাথে সমন্বয় করতে হিমশিম খেতে হচ্ছে প্রতিনিয়ত। টানতে হচ্ছে ঋণের বোঝাও।

গত ৫ মাস পুর্বে কর্মচারীদের ১০ শতাংশ বেতন বাড়ালেও ইমামের বাড়ে ৭ শতাংশ। দ্রব্যমূল্যসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম ৫ মাস আগের তুলনায় বেড়েছে প্রায় ৪০ শতাংশ। তাতে বেতনের সাথে খরচের পার্থক্য পাহাড় সমান। কলেজ থেকেও নেই কোন আবাসন সুবিধা। ৬ সদস্যর পরিবার নিয়ে থাকেন ধানমন্ডি ৮ এ। এই বেতনে বাসা ভাড়া আর সাংসারিক খরচ মেটানো সম্ভব হচ্ছে না বলেও জানান তিনি।

এ ব্যাপারে মসজিদ কমিটির আহ্বায়ক ঢাকা কলেজের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ইদ্রিস হাওলাদারের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি ছুটিতে কলেজের বাহিরে আছি, যেহেতু নতুন অধ্যক্ষ এসেছেন ওনার সাথে আলোচনা করে আমি বিষয়টা সমাধান করার চেষ্টা করব। পূর্বে এ ব্যাপারটা সমাধানের কোন পদক্ষেপ গ্রহণ করা হয়েছিল কিনা জানতে চাইলে তিনি কোনো মন্তব্য করেননি। 
 

Link copied!