Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪,

ইফতার আয়োজনে মুখরিত ঢাকা কলেজ ক্যাম্পাস

ঢাকা কলেজ প্রতিনিধি

ঢাকা কলেজ প্রতিনিধি

এপ্রিল ১১, ২০২৩, ০৯:২৪ পিএম


ইফতার আয়োজনে মুখরিত ঢাকা কলেজ ক্যাম্পাস
রমাজনে ঢাকা কলেজ ক্যাম্পাস জুড়ে ইফতারকে কেন্দ্র করে চলছে ইফতারের আমেজ।

‌সারাদিন রোজা রাখার আনন্দটা ধরা দেয় নানা পদ ও স্বাদের ইফতারির মাধ্যমে। এই স্বাদ ও আনন্দ আরও বেড়ে যায় যদি পরিবার-পরিজন বা বন্ধু-বান্ধবের সঙ্গে ইফতার করা যায়। তাই তো রমজান মাসের প্রতিটি বিকেল শিক্ষার্থীদের আগমনে মুখর হয়ে ওঠে ক্যাম্পাসের প্রধান মাঠটি ।

হল, বিভাগ ও বিভিন্ন সংগঠ‌নে সি‌নিয়র জু‌নিয়র মি‌লে এক একটা স‌ম্মিল‌নীতে প‌রিণত হ‌চ্ছে প্রতি‌দিন। বেলা নে‌মে আসতে আসতেই শুরু হয়ে যায় ইফতা‌রের প্রস্তুতি। ছোলা মুড়ি, পিঁয়াজি, জিলাপি, বেগুনি ইত্যাদি কেনার ধুম। যারা ইফতা‌রের আ‌রো জৌলুস বাড়া‌তে চান তারা যোগ ক‌রেন, কলা, আনারস, তরমুজসহ হরেক রকম মৌসুমি ফল।

সবাই মিলে উৎসবে মেতে ওঠে ইফতারের প্রস্তুতি নিতে। গোটা মাঠ যেন পরিণত হয় মিলনমেলায়। গোধূলি লগ্নে সূর্য পশ্চিম আকাশে হেলে পড়লে সবুজ মাঠের বুকে শিক্ষার্থীরা ছোট ছোট দলে মাঠজুড়ে বৃত্তাকারে ইফতারের অপেক্ষায় বসে থাকে।

এদিকে আবাসিক হলের ডাইনিং থেকে শুরু করে, হলের ছাদে, হলের মাঠে এমনকি ক্যাফেটেরিয়ায় এসব ইফতার আ‌য়োজ‌নে উপ‌স্থিত হ‌চ্ছেন বন্ধু, সহপাঠী, ছোট ভাই, বড় ভাইয়েরা। সকলের সম্মিলনে এই ইফতারের আয়োজন যেন ভু‌লি‌য়ে দেয় সব বাধা ব্যবধান। ইফতার শেষে ক্যাম্পাস মসজিদে সকলে মিলে নামাজ আদায় করেন ।

বন্ধুদের সঙ্গে ইফতার করার মাধ্যমে পরিবারের সঙ্গে ইফতার সেহেরি করতে না পারার যে কষ্ট তা হয়তো অল্প সময়ের জন্য হলেও ভুলে থাকতে পারে শিক্ষার্থীরা । বন্ধুদের আয়োজন ছাড়াও ক্যাম্পাসে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, জেলা ও অঞ্চলভিত্তিক সংগঠন এবং বিভিন্ন বিভাগের পক্ষ থেকে ইফতারের আয়োজন চলছে। স্বেচ্ছাসেবী সংগঠনগুলো হতদরিদ্র ও পথশিশুদের জন্য ইফতারের আয়োজন করে।

কেন্দ্রীয় মাঠে ইফতারের প্রস্তুতি নিচ্ছেন বাংলা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী শেখ সাজন। তিনি বলেন, আমার গ্রামের বাড়ি জামালপুর জেলার বকশীগঞ্জ উপজেলায়। আমার উপজেলার আনুমানিক ৩০ জন শিক্ষার্থী এই ক্যাম্পাসে পড়াশোনা করেন। উপজেলার ভাইদের নিয়ে ইফতার আয়োজন করা হয়েছে। সারা বছর আমাদের সবার দেখা নেই বললেই চলে। রমজানে ইফতারির মাধ্যমে আমাদের মিলনমেলা করা। সবাই একসঙ্গে বসে ইফতারের অনুভূতি আলাদা।

ইতিহাস বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী ইমতিয়াজ হাসান পিয়াস বলেন, প্রতিবারই ইফতার করা হয় ক্যাম্পাসের বন্ধুদের সঙ্গে। পরিবার-পরিজনের বাইরে বন্ধুদের সঙ্গে ইফতার করছি। বন্ধুদের সঙ্গে ইফতার ভাগাভাগি করে খাবার যে আনন্দ তা পরিবারের থেকে কোনো অংশে কম নয়। দিনব্যাপী সিয়াম সাধনা শেষে সন্ধ্যা বেলা খোলা মাঠে বসে ইফতার করার স্বাদটাই অন্য রকম। শুধু বন্ধু-বান্ধব নয়, সিনিয়র-জুনিয়র, ধর্মবর্ণ নির্বিশেষে সবাই একসঙ্গে বসে ইফতার করছি যা ভালোবাসা ও ভ্রাতৃত্বের বন্ধনকেও মজবুত করে তুলছে।

আরএস

 

 

 

Link copied!