Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

বর্ণাঢ্য আয়োজনে ঢাকা কলেজে ফাল্গুন উদযাপন ও পিঠা উৎসব অনুষ্ঠিত

ঢাকা কলেজ প্রতিনিধি

ঢাকা কলেজ প্রতিনিধি

ফেব্রুয়ারি ১৩, ২০২৪, ০৮:০১ পিএম


বর্ণাঢ্য আয়োজনে ঢাকা কলেজে ফাল্গুন উদযাপন ও পিঠা উৎসব অনুষ্ঠিত

বর্ণাঢ্য আয়োজনে ঢাকা কলেজে ফাল্গুন উদযাপন ও পিঠা উৎসব ১৪৩০ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৩ ফ্রেব্রুয়ারি) সকাল ১১টায় বসন্ত ও পিঠা উৎসবের উদ্বোধন করেন পদ্মশ্রী পদক প্রাপ্ত বিশিষ্ট সঙ্গীতজ্ঞ অধ্যাপক ড. রেজওয়ানা চৌধুরী বন্যা। বিকাল ৩ টা পর্যন্ত কলেজ অডিটোরিয়ামে দিনব্যাপী এ পিঠা উৎসব পালিত হয়।

এরপর সংবর্ধিত অতিথি এবং অনুষ্ঠানের সভাপতি কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ পিঠা স্টলগুলো ঘুরে দেখেন এবং পিঠা উৎসব উপভোগ করেন।

এর আগে, বিএনসিসি প্লাটুন আমন্ত্রিত অতিথিকে ঢাকা কলেজের পক্ষ থেকে গার্ড অব অনার ও ফুলেল শুভেচ্ছা জ্ঞাপন করে।

এ উৎসবে কলেজের ১৯টি বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা স্ব স্ব বিভাগ পিঠার স্টল দেওয়ার মাধ্যমে অংশগ্রহণ করে। বাহারী নাম ও দেশীয় সাজসজ্জায় হরেক রকমের প্রায় অর্ধশতাধিক পিঠাপুলির আয়োজন ছিল পিঠা উৎসবে। এর মধ্যে গ্রামীণ বাংলার ঐতিহ্যকে ধারণ করে কলেজের বাংলা বিভাগের স্টল ছিল বৈচিত্র্যময় আর্কষণীয় সাজসজ্জায় সজ্জিত। প্রতিটি পিঠা স্টলে ছিল শিক্ষক-শিক্ষার্থীদের উপচে পড়া ভিড়।

উৎসবে পিঠার মধ্যে উল্লেখযোগ্য ছিল- বিবিখানা পিঠা, মিষ্টি পাতা, ঝিনুক পিঠা, অঙ্কুন পিঠা, নকশি পিঠা,পাটিসাপটা, সুপ পুলি, ভাপা পুলি, চন্দনকুলি, চিতইপিঠা, নারকেল বরফি, চালতাফুল,ঝাল, কামরালগা, দুদ চিতই, নারকেল ফুল, লবঙ্গশাহী, তেলের, মাংসি, পুলি সবঝি, পাকোড়া, চৈ পিটা, ফুলপিঠা, ঝিনুক পিঠা, গোলাপে পিঠা, এলো ঝোলা, ডিম সুন্দরী মুগপাকনা, পাক্কোন, মালপোয়া, কলাবড়া, সরষে বর্তা, নলেন গুড়সহ বাহারী রকমের পিঠা।

এছাড়া- নারী বশীকরণ ও স্বামী বশীকরণ নামের পিঠাও দেখা যায়।

আরএস

Link copied!