Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

উচ্চশিক্ষায় সহযোগিতা করবে এডিবি

নিজস্ব প্রতিবেদক:

নিজস্ব প্রতিবেদক:

মার্চ ৪, ২০২৪, ০৪:১৪ পিএম


উচ্চশিক্ষায় সহযোগিতা করবে এডিবি

দেশের উচ্চশিক্ষার মানোন্নয়নের বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস প্রদান করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এছাড়া, দেশের গ্রাজুয়েটদের মাল্টিডিসিপ্লিনারি শিক্ষা, গবেষণা, উদ্ভাবন, দক্ষতা ও  সক্ষমতা বাড়ানোর ক্ষেত্রেও সহযোগিতা করবে এডিবি।

এডিবির হিউম্যান এন্ড সোশ্যাল ডেভেলপমেন্ট সেক্টরের সিনিয়র ডিরেক্টর আয়াকো ইনিগাকো- এর নেতৃত্বে একটি প্রতিনিধিদল ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীরের সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ আশ্বাস দেন। সোমবার (০৪ মার্চ) ইউজিসিতে এ সভা অনুষ্ঠিত হয়।

এসময় ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের, প্রফেসর ড. হাসিনা খান, ইউজিসি‍‍`র পরিচালকসহ কমিশন ও এডিবিরি সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

প্রফেসর আলমগীর বলেন, এডিবি বিশ্বস্ত উন্নয়ন সহযোগী হিসেবে বাংলাদেশের পাশে রয়েছে এবং সহযোগিতা অব্যাহত রেখেছে। দেশের উচ্চশিক্ষাখাত এগিয়ে নেওয়ার জন্য তিনি এডিবিকে ধন্যবাদ দেন।

তিনি বলেন, দেশের মানব সম্পদ উন্নয়নে এডিবির ইম্প্রুভিং কম্পিউটার অ্যান্ড সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং টারশিয়ারি এডুকেশন প্রকল্প (আইসিএসইটিইপি)  গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এছাড়া, দেশের কৃষি শিক্ষার উন্নয়নে এডিবিরি একটি প্রকল্পের ডিপিপি প্রণয়নের কাজ চলছে বলে তিনি জানান। তথ্যপ্রযুক্তি ও কৃষি প্রকল্পের মাধ্যমে সংশ্লিষ্ট খাতে দক্ষ ও মানসম্পন্ন গ্রাজুয়েট তৈরি হবে বলে তিনি জানান।

সভায় প্রফেসর আবু তাহের ও প্রফেসর হাসিনা খান বাংলাদেশে উচ্চশিক্ষা ও গবেষণার বিভিন্ন ক্ষেত্র তুলে ধরেন এবং গবেষণা-উদ্ভাবনে শিক্ষক-শিক্ষার্থীদের সক্ষমতা বাড়ানো প্রয়োজন বলে জানান।

উল্লেখ্য, ইউজিসি’র তত্ত্বাবধানে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আইসিএসইটিইপি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পের মাধ্যমে এসব বিশ্ববিদ্যালয়ে সিএসই বিভাগের যুগোপযোগী কারিকুলাম, অবকাঠামো উন্নয়ন ও আধুনিক ল্যাব গড়ে তোলা হবে।

এছাড়া, সব বিশ্ববিদ্যালয়ে তথ্য প্রযুক্তি বিষয়ে গবেষণা পরিচালনার জন্য সহায়তা দেওয়া হবে।

বিআরইউ

Link copied!