Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

দুবাইয়ে জাতীয় পরিচয় পত্র প্রদান কার্যক্রম উদ্বোধন

মো. মাসুম বিল্লাহ

জুলাই ১৫, ২০২৩, ০৫:৫৯ পিএম


দুবাইয়ে জাতীয় পরিচয় পত্র প্রদান কার্যক্রম উদ্বোধন

দুবাই বাংলাদেশ কন্সুলেটে সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের আবেদনকৃত জাতীয় পরিচয়পত্র (এনআইডি) প্রদান কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

বৃহস্পতিবার (১৩ জুলাই) দুবাইয়ের বাংলাদেশ কনস্যুলেটে প্রধান অতিথি হিসেবে এ কার্যক্রমের উদ্বোধন করেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান। এতে সভাপতিত্ব করেন কনসাল জেনারেল বিএম জামাল হোসেন।

বাংলাদেশ কনস্যুলেটের শ্রম সচিব ফকির মনোয়ারের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ আবু জাফর।

গত ১৩ জুন থেকে স্মার্টকার্ডের পরীক্ষামূলক কাজ শুরু করে আবুধাবির বাংলাদেশ দূতাবাস ও দুবাই বাংলাদেশ কনস্যুলেট। এরপর চলতি মাসের শুরু থেকে প্রশিক্ষিত লোকবল দিয়ে আবেদন প্রক্রিয়া শুরু করে এই দুই মিশন।

এর আগে দূতাবাসের সংশ্লিষ্ট কর্মীদের প্রশিক্ষণ দিতে নির্বাচন কমিশনের একটি কারিগরি দল সংযুক্ত আরব আমিরাতে অবস্থান করছিলেন গত ১৮ মে থেকে ৩১ মে পর্যন্ত।

এরপর মিশনগুলোর মাধ্যমে এনআইডি দেওয়ার কাজ তদারকিতে আমিরাতে আসেন নির্বাচন কমিশনের এনআইডি রেজিস্ট্রেশন উইংয়ের মহাপরিচালক এ কে এম হুমায়ুন কবির এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্যুলার ও ওয়েলফেয়ার উইংয়ের মহাপরিচালকসহ ১৮ সদস্যের একটি প্রশাসনিক ও কারিগরি টিম।

প্রধান অতিথি বলেন, এটি আমিরাতের মাধ্যমে একটি পাইলট প্রজেক্ট, যা পরবর্তীতে সফল হলে বিশ্বের বিভিন্ন দেশে সম্প্রসারিত করা হবে বলে।

জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্টের মধ্যে তথ্যের অমিল রয়েছে অসংখ্য প্রবাসীর। সমাধানের জন্য জাতীয় পরিচয়পত্র সংশোধন করতে চান আমিরাত প্রবাসীরা৷

এ বিষয়ে রাষ্ট্রদূত আবু জাফর জানান, এই মুহূর্তে সংশোধন করা সম্ভব না৷ আপাতত কেবল নতুন জাতীয় পরিচয়পত্রের আবেদন গ্রহণ করা হবে। তবে আগামীতে সংশোধন চালুর ব্যবস্থা করা হতে পারে।

এর আগে ১০ জুলাই আবুধাবির বাংলাদেশ দূতাবাসেও জাতীয় পরিচয়পত্র প্রদান কার্যক্রমের উদ্বোধন হয়েছে।

এইচআর

Link copied!