Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

মালদ্বীপে গুলি আইল্যান্ড পরিদর্শন করেন বাংলাদেশ হাইকমিশনারের প্রতিনিধিদল

মো. আবদুল্লাহ কাদের, মালদ্বীপ

মো. আবদুল্লাহ কাদের, মালদ্বীপ

অক্টোবর ২৮, ২০২৩, ০৭:২৩ পিএম


মালদ্বীপে গুলি  আইল্যান্ড পরিদর্শন করেন বাংলাদেশ হাইকমিশনারের প্রতিনিধিদল

মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনারের একটি প্রতিনিধিদল মালদ্বীপের গুলি দ্বীপ আইল্যান্ড  পরিদর্শন করেন  ( ২৬-২৭ অক্টোবর) ২০২৩  প্রতিনিধিদলের নেতৃত্ব দেন মিশনের কাউন্সেলর (শ্রম)  মো: সোহেল পারভেজ, হাইকমিশনের তৃতীয় সচিব চন্দন কুমার সাহা, কল্যাণ সহকারী জসিম উদ্দিন ও আল মামুন পাঠান সফরসঙ্গী হিসেবে উপস্থিত ছিলেন। সফরকালে হুরা দ্বীপে অবস্থিত প্রবাসী বাংলাদেশীদের খোঁজ খবর নেয়া হয় ও কর্মস্থল পরিদর্শন করা হয়। স্থানীয় একটি মিলনায়তনে উক্ত আইল্যান্ডে বসবাসরত প্রবাসী বাংলাদেশী কর্মীদের সাথে মতবিনিময় সভার আয়োজন করা হয়।

উল্লেখ্য  মতবিনিময় সভায় হাইকমিশনারের প্রতিনিধিদলের প্রধান  প্রবাসী বাংলাদেশীদের  কে বলেন  বৈধ পথে রেমিটেন্স প্রেরণ, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এর সদস্যপদ গ্রহন, ই পাসপোর্ট,  স্থানীয় আইন, স্বাস্থ্য সুরক্ষা ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়ে বিভিন্ন  তথ্য ও নির্দেশনা উল্লেখ  করা হয়। প্রবাসী বাংলাদেশী কর্মীরা  রেমিটেন্স প্রেরণ সহজীকরন, অভিবাসন ব্যয় হ্রাস ও জাতীয় পরিচয়পত্র প্রদান সহজীকরন বিষয়ে অনুরোধ জানান। তৃতীয় সচিব জনাব চন্দন কুমার সাহা এমআরপি ও ই-পাসপোর্ট সংক্রান্ত তথ্যাদি প্রদান করেন।  

তিনি আরও বলেন  প্রবাসী বাংলাদেশীদের স্বাস্থ্যের প্রতি যত্ন নিয়ে স্থানীয় আইন কানুন মেনে কাজ করার জন্য আহ্বান জানান। তিনি সকল প্রবাসীকে বৈধ পথে দেশে রেমিটেন্স প্রেরণের জন্য অনুরোধ করেন। এছাড়াও প্রবাসী কর্মীদের সরকার কর্তৃক চালুকৃত সর্বজনীন পেনশন স্কিম (প্রবাস) এ রেজিস্ট্রেশন করার জন্য আহ্বান জানান। সভা শেষে কর্মীদের মাঝে তথ্য সম্বলিত লিফলেট বিতরণ করা হয়।

সফরকালে আইল্যান্ড এ অবস্থিত একটি ডকইয়ার্ড পরিদর্শন করা হয় এবং সেখানে কর্মরত প্রবাসী বাংলাদেশীদের আবাসন ঘুরে দেখা হয়। ডকইয়ার্ড এর ব্যবস্থাপক এর সাথে কর্মীদের বিভিন্ন সুযোগ সুবিধার বিষয়ে আলোচনা হয়। এছাড়াও অন্যান্য কর্মীদের কর্মস্থল পরিদর্শন করা হয়।

আরএস

Link copied!