Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক পেলেন ফেরদৌসী রহমান-সৈয়দ আব্দুল হাদী

বিনোদন ডেস্ক

জুলাই ২৭, ২০২২, ০৭:৩১ পিএম


ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক পেলেন ফেরদৌসী রহমান-সৈয়দ আব্দুল হাদী

২০১৬ সাল থেকে কিংবদন্তি নজরুলসংগীত শিল্পী ফিরোজা বেগমের নামে ঢাকা বিশ্ববিদ্যালয় স্বর্ণপদক ও পুরস্কার প্রদান করে আসছে।

এ বছর শিল্পী ফিরোজা বেগমের স্মরণে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রবর্তিত ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’ পেলেন বিশিষ্ট সংগীত শিল্পী ফেরদৌসী রহমান ও সৈয়দ আব্দুল হাদী।

প্রতিবছর দেশবরেণ্য একজন শিল্পী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের সর্বোচ্চ সিজিপিএ অর্জনকারী একজন শিক্ষার্থী পান এই পুরস্কার।

বুধবার (২৭ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে আয়োজিত ‍‍`ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার প্রদান অনুষ্ঠান ২০২২’ এ এদুজন সংগীত শিল্পীকে পুরস্কার প্রদান করা হয়। করোনার কারণে গত দুই বছর এই পুরস্কার প্রদান সম্ভব হয়নি।

অনুষ্ঠানে শিল্পী ফিরোজা বেগমের সহোদর ও এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান এম. আনিস উদ দৌলা তার স্বাগত বক্তব্যের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই উদ্দ্যোগের ভুয়সী প্রসংসা করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের কাছ থেকে শিল্পী ফেরদৌসী রহমান ও সৈয়দ আব্দুল হাদী এই স্বর্ণপদক ও পুরস্কার গ্রহণ করেন।

বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের ২০২০ ও ২০২১ সালের বি.এ. সম্মান পরীক্ষায় সর্বোচ্চ সিজিপিএ অর্জনকারী দু’জন শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে স্বর্ণপদক প্রদান করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) ও কোষাধ্যক্ষ (দায়িত্বপ্রাপ্ত) এবং ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ট্রাস্ট ফান্ড এর ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ সামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের চেয়ারম্যান ড. দেবপ্রসাদ দাঁ।

এসময় শিক্ষক, ছাত্র, শিল্প-সাহিত্য অঙ্গনের বিশিষ্টজন, কবি, লেখক, বিভিন্ন সঙ্গীত শিল্পীগণ, গণ-মাধ্যম ব্যক্তিত্ব উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০১৬ সালে এই সম্মাননা প্রবর্তনের প্রথম বছরেই পুরস্কার পেয়েছিলেন সাবিনা ইয়াসমিন। পরের বছর ২০১৭ সালে রেজওয়ানা চৌধুরী বন্যা, ২০১৮ সালে রুনা লায়লা ও ২০১৯ সালে ফরিদা পারভীন পেয়েছিলেন এই পুরস্কার।


আমারসংবাদ/টিএইচ

Link copied!