Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৭ মে, ২০২৪,

অস্কারে যাচ্ছে মালালা প্রযোজিত পাকিস্তানি ছবি ‘জয়ল্যান্ড’

বিনোদন ডেস্ক

অক্টোবর ৮, ২০২২, ০৭:০৮ পিএম


অস্কারে যাচ্ছে মালালা প্রযোজিত পাকিস্তানি ছবি ‘জয়ল্যান্ড’

৯৫তম একাডেমি অ্যাওয়ার্ডস তথা অস্কারের জন্য সেরা আন্তর্জাতিক ছবির বিভাগে মনোনীত হয়েছে পাক ছবি ‘জয়ল্যান্ড’। ছবিটির কার্যনির্বাহী প্রযোজক হিসেবে রয়েছেন নোবেলজয়ী শিক্ষাবিদ মালালা ইউসুফজাই।

সমাজের নানা অসংগতিকে তুলে ধরা হয়েছে এই ছবিটিতে। শুধু তাই নয়, অশ্লীলতা নিয়ে চলতি ধারণার বিপক্ষে কথা বলা ছবিটিতে দেখানো হয়েছে বদ্ধ ধারণা বয়ে চলা একটি পরিবারকে। যে পরিবারে পুত্রসন্তানকে মাথায় করে রাখা হয়।

ছবির কাহিনী এগিয়ে চলে সেই পরিবারের ছোট ছেলেকে কেন্দ্র করে।  যে কি না চলতে শুরু করে সমাজের বিপরীত স্রোতে।

শুরু করে নাচ, গান, নাটক যা পাকিস্তানে ভালো চোখে দেখা হয় না। এসবের অনুশীলনের পাশাপাশি বাড়ির ছোট ছেলে যে বিপ্লব ডেকে আনে তা হলো তিনি প্রেমে পড়েন এক বৃহন্নলার।

সংবাদমাধ্যমে মালালা বলেন, পাকিস্তানি শিল্পীদের সঙ্গে বিশ্বের পরিচয় করিয়ে দেয় ‍‍`জয়ল্যান্ড‍‍`। আমি ভীষণ গর্বিত এই ছবির সঙ্গে যুক্ত হতে পেরে। পাশে থাকতে পেরে। এ ছবি আমাদের চোখ খুলে দেয়। 

চারপাশের মানুষ, পরিবার-পরিজনকে নতুন করে চিনতে শেখায়। আমরা নিজেদের প্রত্যাশা দিয়ে তৈরি নই, সমাজের পরিয়ে দেওয়া রঙিন চশমা দিয়ে দেখতে অভ্যস্ত হয়ে গিয়েছি।

সিনেমাটি চলতি বছরের শুরুতে দেখানো হয়েছিল কান চলচ্চিত্র উৎসবে। শুধু তাই নয়, এই ছবি জিতে নিয়েছে ক্যুইয়ার পাম ও বিশেষ জুরি পুরস্কার।

সায়েম সাদিক পরিচালিত এবং অপূর্ব গুরু চরণ, সারমাদ সুলতান খুসাত ও লরেন মান প্রযোজিত এ ছবিতে আলি জুনেজো, রাস্তি ফারুক, আলিনা খান, সারওয়াত গিলানি, সোহেল সামির, সালমান পীরজাদা ও সানিয়া সাইদ অভিনয় করেছেন।

টিএইচ

Link copied!