Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

চলচ্চিত্রের মানুষের সুনাম ফেরত আনতে চাই: জাকির হোসেন রাজু

মো. মাসুম বিল্লাহ

ডিসেম্বর ২৯, ২০২২, ০৬:০৫ পিএম


চলচ্চিত্রের মানুষের সুনাম ফেরত আনতে চাই: জাকির হোসেন রাজু

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির নির্বাচনের আর মাত্র একদিন বাকি। আগামীকাল ৩০ ডিসেম্বর এফডিসিতে সকাল ১০টায় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। যা চলবে বিকেল ৫টা পর্যন্ত। সেখানে প্রতিদ্বন্দ্বিতা করছেন মুশফিকুর রহমান গুলজার-জাকির হোসেন রাজু পরিষদ এবং কাজী হায়াৎ-শাহিন সুমন পরিষদ।

গত ২০২১-২০২২ এর সাধারণ সম্পাদক পদে শাহিন সুমন নির্বাচিত হয়ে দ্বিতীয়বার একই পদে দাঁড়িয়েছেন তিনি। এবার নতুন করে একই পদে দাঁড়িয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া এবং একাধিক ব্যবসা সফল ছবির পরিচালক জাকির হোসেন রাজু।

নির্বাচন প্রসঙ্গে জাকির হোসেন রাজু বলেন, ‘ইদানিং চলচ্চিত্রে কাজ করার মানুষদের সমাজ অন্য চোখে দেখেন। আমাদের সম্মান হারিয়ে যেতে বসেছে। চলচ্চিত্রে কাজ করি বলেই আমাদের ভিন্ন চোখে দেখার কিছু নেই। সমাজের অনেক কিছুই মাত্র তিন ঘণ্টার সিনেমা দিয়েই কিন্তু চোখে আঙ্গুল দিয়ে শিখিয়ে দেয়া হয়। সবার মনে রাখতে হবে এটা আমাদের শিল্প। আমাকে ভোট দিয়ে নির্বাচিত করলে সবার আগে আমি এই কাজটি করতে চাই।’

তিনি আরও বলেন, ‘অনেক শিক্ষিত হয়েও এই কাজটি আমরা পেশা হিসেবে বেঁচে নিয়েছি, সমাজকে ভাল কিছু উপহার দিব বলে। অনেক পেশায় ভাল মন্দ রয়েছে। আমরা সব কিছু পজেটিভভাবে দেখলে হয়তো আমাদের প্রতি মানুষের খারাপ ধারণা হতো না।’

তিনি এক কথায় বলেন, এক পরিবারে তো সব সন্তান এক হয় না। কেউ ভাল হয় আবার কেউ খারাপ হয়। তবে ভাল মন্দের ভিতর আপনাকে শিখিয়ে নিতে হবে।

জাকির হোসেন রাজু ১৯৬৪ সালের ১৫ জানুয়ারি বাংলাদেশের মাদারীপুর জেলার কালকিনী উপজেলার খুনেরচরে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা বিভাগে পড়াশুনা করেন। তিনি একজন বাংলাদেশী চলচ্চিত্র পরিচালক। চলচ্চিত্র পরিচালনার পাশাপাশি তিনি চলচ্চিত্রের কাহিনী, চিত্রনাট্য ও সংলাপ রচনা করে থাকেন।

জাকির হোসেন রাজুর প্রথম পরিচালক তোজাম্মেল হক বকুলের সহকারী হিসেবে চলচ্চিত্রে কাজ শুরু করেন। জীবন সংসার তার পরিচালিত প্রথম চলচ্চিত্র। তিনি মূলত নাট্য-রোমান্টিকধর্মী চলচ্চিত্র পরিচালনা করে থাকেন। ২০১২ সালে ভালোবাসলেই ঘর বাঁধা যায় না চলচ্চিত্রের জন্য দুইটি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন এই মেধাবী গুণি পরিচালক।

কেএস 

Link copied!