Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

সুদিন ফিরছে তিশার

আকাশ নিবির

আকাশ নিবির

জানুয়ারি ২৬, ২০২৩, ০২:১৯ পিএম


সুদিন ফিরছে তিশার

সেন্সর বোর্ডের আপিল বিভাগের রায়ে প্রায় চার বছর পর সেন্সর সনদ পেতে যাচ্ছে নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর পরিচালনায়  ‘শনিবার বিকেল’ ছবিটি। সনদ হাতে পেলেই সিনেমাটি মুক্তি পাওয়ার কথা রয়েছে আগামী ৩ ফেরুয়ারি। এমনটাই জানা গেছে নির্মাতাছ সূত্রে। 

অন্যদিকে ঢাকার গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলা নিয়ে বলিউডের সিনেমা ‘ফারাজ’ও মুক্তি পাচ্ছে একই দিনে। যদিও তার আগে ‘শনিবার বিকেল’ ছবিটি মুক্তি পাবার কথা জানিয়েছেন শনিবার বিকেল টীম। সন্তান আর সংসারে ব্যস্ততা কাজ থেকে দূরে থাকতে যায় নুসরাত ইমরোজ তিশাকে। তবে দীর্ঘদিন পরে দুই ছবি নিয়েই পর্দায় ফিরছেন এই জাত অভিনেত্রী।   

একই দিনে মুক্তি পাবে নুসরাত ইমরোজ তিশার আলোচিত দুই ছবি—‘শনিবার বিকেল’ ও ‘বীরকন্যা প্রীতিলতা’। ব্রিটিশবিরোধী আন্দোলনের বিপ্লবী প্রীতিলতা ওয়াদ্দেদারকে নিয়ে নির্মিত ‘বীরকন্যা প্রীতিলতা’ মুক্তির কথা নিশ্চিত করেছেন পরিচালক প্রদীপ ঘোষ।

অন্যদিকে ‘শনিবার বিকেল’ সিনেমাটি মুক্তির আগে প্রকাশ করা হয় ট্রেলার। ২ মিনিট ৬ সেকেন্ডের ‘ফারাজ’ ট্রেলার দেখলেই বোঝা যায় সিনেমাটিতে হলি আর্টিজানে সংঘটিত ঘটনার চলচ্চিত্রায়ণ করা হয়েছে। ট্রেলারে বলিউডের সিনেমাটি মুক্তির আগেই ভারত ও বাংলাদেশে আলোচনার জন্ম দেয়া সিনেমাটি ভারতের সিনেমা হলে ৩ ফেরুয়ারি মুক্তি পাচ্ছে বলে জানিয়েছে প্রযোজনা প্রতিষ্ঠান ‘টি সিরিজ’। সিনেমাটি নির্মাণ করেছেন ‘আলীগড়’, ‘ওমের্তা’, ‘শহীদ’, ‘স্ক্যাম ১৯৯২’খ্যাত পরিচালক হংসল মেহতা। 

ছবিটিতে কারিনা কাপুরের চাচাতো ভাই জাহান কাপুর ও পরেশ রাওয়ালের ছেলে আদিত্য রাওয়ালের অভিষেক হচ্ছে। গত বছর বিএফআই লন্ডন ফিল্ম ফেস্টিভ্যালে সিনেমাটির প্রিমিয়ার হয়েছে।

 

এদিকে বাংলাদেশের ওই একই ঘটনা নিয়ে ‘শনিবার বিকেল’ নির্মাণ করেন মোস্তফা সরয়ার ফারুকীর। দীর্ঘদিন সেন্সরে আটকে থাকা সিনেমাটি হয়ত দ্রুতই মুক্তি পাবে। প্রযোজনা সূত্রে জানা গেছে, সেন্সর সনদ হাতে পেলেই মুক্তি দিবে সিনেমাটির ট্রেলার। 

দেশের প্রেক্ষাগৃহে প্রদর্শনের অনুমতি না পেলেও, ‘শনিবার বিকেল’ ঘুরেছে আন্তর্জাতিক বিভিন্ন চলচ্চিত্র উৎসবে। মস্কো এবং সিডনি’র পর সম্প্রতি চলচ্চিত্রটি নির্বাচিত হয়েছে মিউনিখ ফিল্ম ফেস্টিভ্যালে। শুধু তাই নয়, মস্কো ফিল্ম ফেস্টিভ্যালে অংশ নিয়ে ‘শনিবার বিকেল’ ছবিটি দুটি ইন্ডিপেন্ডেন্ট জুরি পুরস্কার পাওয়ার খবর শোনা গেছে।

মূলত জঙ্গি হামলার ওপর ভিত্তি করে নির্মিত ‘শনিবার বিকেল’ যৌথভাবে প্রযোজনা করেছে জাজ মাল্টিমিডিয়া, ছবিয়াল ও ট্যানডেম প্রোডাকশন। ছবিটিতে অভিনয় করেছেন বিভিন্ন দেশের অভিনয়শিল্পীরা। তাদের মধ্যে আছেন প্যালেস্টাইনের ইয়াদ হুরানি, পশ্চিমবঙ্গের অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়। নুসরাত ইমরোজ তিশা ছাড়াও বাংলাদেশ থেকে অভিনয় করেছেন, মামুনুর রশিদ, ইরেশ যাকেরসহ অনেকে।
 

Link copied!