Amar Sangbad
ঢাকা শনিবার, ০১ অক্টোবর, ২০২২, ১৬ আশ্বিন ১৪২৯

সালমান রুশদি ভেন্টিলেশনে, হারাতে পারেন চোখও

আন্তর্জাতিক ডেস্ক

আগস্ট ১৩, ২০২২, ০৯:৫৮ এএম


সালমান রুশদি ভেন্টিলেশনে, হারাতে পারেন চোখও

হামলায় আহত ব্রিটিশ ঔপন্যাসিক সালমান রুশদিকে ভেন্টিলেশনে রাখা হয়েছে। শুক্রবার (১২ আগস্ট) ছুরিকাঘাতে হামলার শিকার হলে তার শরীরে অস্ত্রোপচার করা হয়।  

অ্যান্ড্রু ওয়াইলি নামে রুশদির একজন কর্মকর্তা এক বিবৃতিতে বলেছেন, দ্য স্যাটানিক ভার্সেস-এর রচয়িতা ঔপন্যাসিক সালমান রুশদি একটি চোখও হারাতে পারেন।

শুক্রবার নিউইয়র্কের শিটোকোয়া ইনস্টিটিউটে এক অনুষ্ঠানমঞ্চে কথা বলছিলেন তিনি। এ সময় তার ঘাড়ে এক হামলাকারী ছুরিকাঘাত করেন। পরে হেলিকপ্টারে হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাকে।

হামলার ঘটনার পর হাদি মাতার (২৪) নামে এক সন্দেহভাজন ব্যক্তিকে আটক করেছে পুলিশ। হামলাকারী মঞ্চে উঠে রুশদি ও তার সাক্ষাৎকার গ্রহণকারীর ওপর হামলা চালান। রুশদির ঘাড়ে ছুরি দিয়ে বেশ কয়েকটি আঘাত করা হয়েছে। পরে হামলাকারীকে ধরে নিজেদের হেফাজতে নেয় পুলিশ।

রুশদির ব্যক্তিগত কর্মকর্তা অ্যান্ড্রু ওয়াইলি বলেন, সালমান সম্ভবত একটি চোখ হারাতে পারেন। তার বাহুর স্নায়ু বিচ্ছিন্ন হয়ে গেছে এবং তার পাকস্থলী ক্ষতিগ্রস্ত হয়েছে।

ভারতীয় বংশোদ্ভূত বুকার পুরস্কারজয়ী ৭৫ বছর বয়সী লেখক রুশদি ১৯৮১ সালে তার লেখা বই ‘মিডনাইটস চিলড্রেন’ দিয়ে খ্যাতি অর্জন করেন। কিন্তু ১৯৮৮ সালে তার চতুর্থ বই ‘দ্য স্যাটানিক ভার্সেস’-এর জন্য তাকে ৯ বছর লুকিয়ে থাকতে হয়েছিল। সূত্র: বিবিসি

এবি

Link copied!