Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

এক হাজারে মেট্রোরেল ক্যান্টিন ভাড়া তদন্তের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

মার্চ ২১, ২০২৪, ০৩:২৬ পিএম


এক হাজারে মেট্রোরেল ক্যান্টিন ভাড়া তদন্তের নির্দেশ

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) উত্তরা ডিপোতে ৭৫৮০ বর্গফুটের স্টাফ ক্যান্টিন মাসিক মাত্র এক হাজার টাকায় ভাড়া দেওয়ার বিষয়টি তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয় সেতু বিভাগের সচিবকে বিষয়টি তদন্ত করে এক মাসের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

একই সঙ্গে মাত্র এক হাজার টাকায় স্টাফ ক্যান্টিন মাসিক ভাড়া দেওয়ায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিস্ক্রিয়তা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

মাত্র এক হাজার টাকা ভাড়া দেওয়ার বড় বিষয়টি চ্যালেঞ্জ করে দায়ের করা রিটের শুনানি শেষে বৃহস্পতিবার (২১ মার্চ) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।


আদালতে রিটের পক্ষে আইনজীবী তানভীর আহমেদ নিজেই শুনানি করেন। রাষ্ট্র পক্ষে শুনানি করেন সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আযাদ।

এর আগে গত সপ্তাহে মাত্র এক হাজার টাকা স্টাফ ক্যান্টিন ভাড়া দেওয়ার ঘটনায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবরে আইনি নোটিশ পাঠানো হয়। ওই নোটিশের সাড়া না পেয়ে চলতি সপ্তাহে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করা হয়।

রিটে সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয় সেতু বিভাগের সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।


গত ১৪ মার্চ ডিএমটিসিএলের মহাব্যবস্থাপক (স্টোর ও প্রকিউরমেন্ট) মো. নজরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি ক্যান্টিন পরিচালনার জন্য ভাড়া দেওয়া তথ্য জানা যায়।

সেই বিজ্ঞপ্তিতে বলা হয়, ভাড়া হিসেবে মাসিক এক হাজার টাকা হারে এক বছরের জন্য ভ্যাট ও আয়কর ব্যতীত সর্বমোট ১২ হাজার টাকা মূল্যে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের আওতায় পরিচালনাধীন এমআরটি লাইন-৬ এর উত্তরা ডিপোতে অবস্থিত ৭৫৮০ বর্গফুট স্টাফ ক্যান্টিন পরিচালনার উদ্দেশ্যে ১ জানুয়ারি ২০২৪ তারিখে দাখিলকৃত ঠিকাদারি প্রতিষ্ঠান খন্দকার এন্টারপ্রাইজের দরপত্রটি ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড কর্তৃক গ্রহণযোগ্য বিবেচিত হয়েছে।

ডিএমটিসিএলের বিজ্ঞপ্তিতে এই নোটিশ জারি করার সাত দিনের মধ্যে ঠিকাদার প্রতিষ্ঠানকে তিন বছরের জন্য চুক্তি সম্পাদন করতে সম্মত রয়েছেন মর্মে লিখিতভাবে জানানোর আহ্বান করা হয়।

বিআরইউ
 

Link copied!