Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

ডেপুটি স্পিকারের মরদেহ ঢাকায় পৌঁছেছে

মো. মাসুম বিল্লাহ

জুলাই ২৫, ২০২২, ০৯:৩৫ এএম


ডেপুটি স্পিকারের মরদেহ ঢাকায় পৌঁছেছে

বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ও বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার মরদেহ সোমবার (২৫ জুলাই) দেশে এসে পৌঁছেছে।

সকাল ৮টা ৪০ মিনিটে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

সেখান থেকে সকাল ৯টায় একটি লাশবাহী ফ্রিজিং গাড়িতে করে তাকে নিয়ে যাওয়া হয়েছে। এ সময় বিমানবন্দরে আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতা ও প্রেসিডিয়াম সদস্য শাজাহান খানসহ কয়েকজন সিনিয়র নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এদিকে সকাল সাড়ে ১০টায় সুপ্রিম কোর্ট প্রাঙ্গণের কেন্দ্রীয় ঈদগাহ মাঠে তার জানাজা অনুষ্ঠিত হবে।

গত শুক্রবার তিনি যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের মাউন্ট সিনাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার ইন্তেকাল করেন।

তিনি সেখানে ৯ মাস ধরে চিকিৎসাধীন ছিলেন। ক্যানসারে আক্রান্ত ছিলেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ও গাইবান্ধা-৫ আসনের প্রবীণ এই এমপি। তার বয়স হয়েছিল ৭৬ বছর। 

ডেপুটি স্পিকারের মৃত্যুতে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। তারা মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

ফজলে রাব্বী মিয়া ১৯৪৬ সালের ১৫ এপ্রিল গাইবান্ধার সাঘাটা উপজেলার গটিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম ফয়জার রহমান এবং মার নাম হামিদুন নেছা। ১৯৭১ সালে ফজলে রাব্বী মিয়া মুক্তিযুদ্ধে যোগদান করেন। তিনি ১১নং সেক্টরে যুদ্ধ করেন। এ ছাড়া বাংলাদেশের স্বাধীনতার পক্ষে বৈশ্বিক জনমত গড়ে তুলতেও তিনি কাজ করেছেন।

ফজলে রাব্বী মিয়া ২০০৮ সালের নবম, ২০১৪ সালের দশম ও ২০১৯ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাইবান্ধা-৫ আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী হিসাবে এমপি নির্বাচিত হন।

নবম জাতীয় সংসদে তিনি সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির সভাপতি, কার্য উপদেষ্টা কমিটি, কার্যপ্রণালী বিধি সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য হিসাবে দায়িত্ব পালন করেন। 

সে সময় তিনি প্রথমে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য হিসাবে এবং পরে সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেন। দশম জাতীয় সংসদ থেকে তিনি ডেপুটি স্পিকার হিসাবে দায়িত্ব পালন করছেন।

এ ছাড়াও তিনি এই সংসদে লাইব্রেরি কমিটির সভাপতি, কার্য উপদেষ্টা কমিটির সদস্য, কার্যপ্রণালী বিধি সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ও পিটিশন কমিটির সদস্য হিসাবে দায়িত্ব পালন করেছেন।

আমারসংবাদ/টিএইচ

Link copied!