Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

লঞ্চের ভাড়া কমলো ১৫ পয়সা

মো. মাসুম বিল্লাহ

সেপ্টেম্বর ১, ২০২২, ০৪:২৬ পিএম


লঞ্চের ভাড়া কমলো ১৫ পয়সা

বাসের ভাড়া কমানোর পর এবার লঞ্চের ভাড়াও ১৫ পয়সা কমানো হয়েছে। নৌযানের যাত্রীভাড়া পুনর্নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে নৌপরিবহন মন্ত্রণালয়। রাত ১২টার পর থেকে নতুন এ সিদ্ধান্ত কার্যকর হবে।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) নৌপরিবহন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন  জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, ১০০ কিলোমিটার পর্যন্ত দূরত্বের জন্য জনপ্রতি যাত্রীভাড়া প্রতি কিলোমিটারে ৩ টাকা থেকে ১৫ পয়সা কমিয়ে ২ টাকা ৮৫ পয়সা এবং প্রথম ১০০ কিলোমিটারের অধিক দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে জনপ্রতি যাত্রীভাড়া ২ টাকা ৬০ পয়সা থেকে ১৫ পয়সা কমিয়ে ২ টাকা ৪৫ পয়সা পুনর্নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া জনপ্রতি যাত্রীভাড়া সর্বনিম্ন ৩৩ টাকা থেকে ৩ টাকা কমিয়ে ৩০ টাকা পুনর্নির্ধারণ করা হয়েছে।

এর আগে, জ্বালানি তেলের দাম বৃদ্ধিতে মঙ্গলবার (১৬ আগস্ট) থেকে নৌযানে যাত্রীভাড়া ৩০ শতাংশ বাড়িয়ে সমন্বয় করেছে সরকার।

সে অনুযায়ী, প্রথম ১০০ কিলোমিটার দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে জনপ্রতি যাত্রী ভাড়া ২ টাকা ৩০ পয়সা থেকে বাড়িয়ে ৩ টাকা নির্ধারণ করা হয়। এছাড়া প্রথম ১০০ কিলোমিটারের বেশি দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে জনপ্রতি যাত্রী ভাড়া ২ টাকা থেকে বাড়িয়ে ২ টাকা ৬০ পয়সা নির্ধারণ করা হয়।

ওই সময় জনপ্রতি সর্বনিম্ন ভাড়া ২৫ টাকা থেকে ৮ টাকা বাড়িয়ে ৩৩ টাকা নির্ধারণ করা হয়েছিল।

২০২১ সালের নভেম্বরে লঞ্চের ভাড়া ৩৫ শতাংশের বেশি বাড়ানো হয়েছিল। ১০০ কিলোমিটার মধ্যে প্রতি কিলোমিটারে ভাড়া ২ টাকা ৩০ পয়সা এবং ১০০ কিলোমিটারের বেশি দূরত্বে প্রতি কিলোমিটারে ভাড়া ২ টাকা করা হয়েছিল। সেসময় লঞ্চে সর্বনিম্ন ভাড়া করা হয়েছিল ৩০ টাকা।

এবি

Link copied!