Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০১ মার্চ, ২০২৪,

কৃষিমন্ত্রী

‘কৃষি উপকরণের দাম বাড়ানো হবে না’

সাভার প্রতিনিধি

সাভার প্রতিনিধি

ফেব্রুয়ারি ২, ২০২৩, ০৬:২৬ পিএম


‘কৃষি উপকরণের দাম বাড়ানো হবে না’

টেকসই খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে দেশে সার, বীজসহ কৃষি উপকরণের কোন দাম বাড়ানো হবে না বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। 

দুপুরে সাভারের বিরুলিয়ার খাগান এলাকায় ব্র্যাক সিডিএম মিলনায়তনে সার্কভুক্ত দেশসমূহে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এসব কথা বলেন। 

তিনি আরও বলেন, বাংলাদেশ এগ্রিকালচারাল এক্সটেনশন নেটওয়ার্ক (বায়েন) ও ভারতের পার্টিসিপেটরি রুরাল ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ সোসাইটি (প্রাডিস) যৌথভাবে তিন দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করেছেন।

কৃষিমন্ত্রী ড.আব্দুর রাজ্জাক এসময় আরও বলেন, গতকাল সারা দেশে ছয়টি সংসদীয় আসনের যে উপ-নির্বাচন অনুষ্ঠিত হয়েছে সেই নির্বাচনে বিরোধী দল অংশ গ্রহণ করেনি তাই ভোটারদের উপস্থিতি খুবই কম হয়েছিলো কিন্তু ২০২৪ সালের জাতীয় সংসদ নির্বাচনে ভোটারা ঠিকই উপস্থিত হয়ে ভোট দিবে।
 
তিনি বলেন, সাভার আশুলিয়া ও ঢাকার ধামরাইসহ দেশের বিভিন্ন স্থানে যারা ফসলী জমি নষ্ট করে মাটি কেটে ইটভাটায় বিক্রি করছে তাদের বিরুদ্ধে খুব শীঘ্রই তালিকা করে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। যারা অবৈধ হাউজিং করেছে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বলেন, উন্নয়নে বাধাগ্রস্ত করতে একটি মহল সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে।

বায়েনের সভাপতি ও কৃষি সম্প্রাসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক হামিদুর রহমানের সভাপতিত্বে প্রাডিসের সিনিয়র এডভাইজর ভিভি সাডামাতে, খাদ্য ও কৃষি সংস্থার বিশেষ প্রতিনিধি দানিয়েল গুস্তাফসন, বাংলাদেশ প্রতিনিধি রবার্ট সিম্পসন, বায়েনের সাধারণ সম্পাদক সেকান্দর আলী, সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন ভূইয়া প্রমুখ বক্তব্য রাখেন।

তিন দিনব্যাপী এ সম্মেলনে ভারত, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান ও বাংলাদেশের ৩৫০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেছেন।

আরএস

Link copied!