Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

সাইবার হামলার ব্যাপারে সতর্কতা জারি

মো. মাসুম বিল্লাহ

জুন ২৮, ২০২৩, ০৫:৩০ এএম


সাইবার হামলার ব্যাপারে সতর্কতা জারি

ঈদুল আজহার ছুটিতে সম্ভাব্য সাইবার আক্রমণের ঝুঁকির ব্যাপারে সরকার ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে সতর্ক থাকতে বলেছে বাংলাদেশ সরকারের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (সিআইআরটি)।

মঙ্গলবার (২৭ জুন) সিআইআরটি টিমের প্রকল্প পরিচালক মোহাম্মদ সাইফুল আলম খানের সই করা বিজ্ঞপ্তিতে এ সতর্কতা জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে সম্ভাব্য সাইবার হামলার ব্যাপারে কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম দুটি দেশের নাম উল্লেখ করেছে। দেশ দুটি হলো ভারত ও উত্তর কোরিয়া।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সাইবার আক্রমণের মাধ্যমে র‍্যানসামওয়্যার, ডিডস অ্যাটাক, ব্রুট ফোর্স অ্যাটাক, ওয়েব অ্যাটাক, কাস্টম ম্যালওয়্যার পেলোডের ব্যবহার, ডিফেসমেন্ট, সিঙ্কহোল বটনেট, সংবেদনশীল তথ্য প্রকাশ করে দেওয়ার ঘটনা ঘটতে পারে। এ ছাড়া সরকার ও সামরিক সংস্থা, গুরুত্বপূর্ণ তথ্য অবকাঠামো (সিএলএস), আইন প্রয়োগকারী সংস্থা, ব্যাংক এবং ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, ওষুধ উৎপাদনকারী, বিদ্যুৎ, শিক্ষাপ্রতিষ্ঠান, খুচরা বেচাকেনা ও শিল্পখাতের বিভিন্ন প্রতিষ্ঠান সাইবার হামলার ঝুঁকিতে রয়েছে।

কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম সম্ভাব্য ঝুঁকি মোকাবিলায় সার্বক্ষণিক নেটওয়ার্কের ওপর নজরদারি, অফিস বন্ধ থাকার সময় বাড়তি সতর্কতা অবলম্বন করতে বলেছে। মোবাইলে ইন্টারনেট ব্যবহারের সময় ঝুঁকিপূর্ণ ওয়েবসাইট এড়িয়ে চলা ও ফাইল ডাউনলোড করা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে।

এইচআর

Link copied!