Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

‘বাংলাদেশের নির্বাচন নিয়ে প্রশ্ন তুলছে বহির্বিশ্ব’

মো. মাসুম বিল্লাহ

মে ১৫, ২০২৩, ০৭:১৬ পিএম


‘বাংলাদেশের নির্বাচন নিয়ে  প্রশ্ন তুলছে বহির্বিশ্ব’

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, বাংলাদেশের আগামী নির্বাচন নিয়ে দেশে বিদেশে আলোচনা রয়েছে। তেমনই বাংলাদেশের প্রধানমন্ত্রী বিদেশ সফরে গেলেন তার দেশে সুষ্ঠু নির্বাচন হবে কি হবে না তা নিয়ে আলোচনা হয়েছে। তিনি যেখানেই যাচ্ছেন সেখানেই বাংলাদেশের আগামী নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে কি না তা নিয়ে কথা হচ্ছে।

সোমবার (১৫ মে) বিকেলে ঢাকায় জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আমীর খসরু মাহমুদ বলেন, কই অন্য দেশের প্রধানমন্ত্রী বিদেশে গেলেতো সে ধরনের আলোচনা হয় না। দেশে-বিদেশে এই যে প্রশ্ন তা তো প্রধানমন্ত্রীর আত্মসম্মানের ব্যাপার। কারণ বাংলাদেশ দেশে আইনের শাসন, গণমাধ্যমের স্বাধীনতা ও মানবাধিকার রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ। আমরা আইনে স্বাক্ষর করেছি।

‘বাংলাদেশে অবাধ, সুষ্ঠু নির্বাচন ব্যবস্থা পুনরুদ্ধার এবং আন্তর্জাতিক উদ্বেগ’ শীর্ষক এই সেমিনারের আয়োজন করে আগামীর বাংলাদেশ। সংগঠনের চেয়ারম্যান মো. শাহ আলমের সভাপতিত্বে আরও বক্তব্য দেন সাবেক রাষ্ট্রদূত সিরাজুল ইসলাম, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা অধ্যাপক ড. মামুন আহমেদ, নির্বাহী কমিটির সদস্য আ ন ম এহসানুল হক মিলন, বিকল্পধারা বাংলাদেশের চেয়ারম্যান অধ্যাপক ড. নূরুল আমিন বেপারী, বিএনপির মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপন প্রমুখ।

আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, বর্তমান সরকার অবৈধ দখলদার এবং ফ্যাসিস্ট। তারা জোর করে ক্ষমতা দখল করে আছে। আজকে বিশ্ব বিবেক বাংলাদেশকে প্রশ্ন করছে। আওয়ামী লীগ রাজনৈতিকভাবে পরাজিত হওয়ায় রাষ্ট্রীয় প্রতিষ্ঠানে তাদের নির্ভরশীলতা বেড়েছে। এখন তারা বলছে যে, সংবিধানের বাইরে তারা নির্বাচন করবে না। কিন্তু সংবিধানতো জনগণের জন্য। সংবিধানের জন্য তো জনগণ নয়। সারাবিশ্বে সংবিধানে জনগণ ও রাষ্ট্রের স্বার্থ সুরক্ষা করা হয়েছে। সব সংবিধানের মৌলিক ও নীতিগত দিক হলো রাষ্ট্র ও জনগণের স্বার্থ সুরক্ষা করতে হবে। কিন্তু বাংলাদেশের সংবিধানে তার উল্টা।

এআরএস

Link copied!