Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪,

ফেসবুকে বেশি সক্রিয় ৩ দেশের তালিকায় বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ৩, ২০২৩, ০২:৩২ পিএম


ফেসবুকে বেশি সক্রিয় ৩ দেশের তালিকায় বাংলাদেশ

বিশ্বজুড়ে প্রতিদিন সবচেয়ে বেশি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক সক্রিয় থাকা তিনটি দেশের তালিকা প্রকাশ করেছে মেটা।

মেটা জানিয়েছে, ৩১ ডিসেম্বর ২০২২ সাল পর্যন্ত ডিসেম্বরে প্রতিদিন ফেসবুকে সবচেয়ে বেশি প্রবেশ করেছে বাংলাদেশ, ভারত ও ফিলিপাইনের মানুষ।

২০২২ সালের ডিসেম্বরে দৈনিক গড়ে প্রায় ২০০ কোটি মানুষ ফেসবুকে একবার হলেও প্রবেশ করেছেন।  যা ২০২১ সালের তুলনায় ৪ শতাংশ বেশি। ২০২১ সালের ডিসেম্বরে দৈনিক গড় ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ছিল ১৯৩ কোটি।

বাংলাদেশ, ভারত ও ফিলিপাইনের ব্যবহারকারীদের কারণেই গড় ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে বলে জানিয়ে মেটা।

নিবন্ধিত এবং লগইন করা ফেসবুক ব্যবহারকারী যারা ওয়েবসাইট অথবা মোবাইল ফোনে অথবা মেসেঞ্জারে নির্দিষ্ট সময়ে প্রবেশ করে থাকেন তাদের ‘দৈনিক অ্যাক্টিভ ব্যবহারকারী’ হিসেবে সংজ্ঞায়িত করছে মেটা।

শুধু দৈনিক অ্যাক্টিভ ব্যবহারকারীর শীর্ষে নয়, মাসিক অ্যাকটিভ ব্যবহারকারীর তালিকার শীর্ষ তিনে রয়েছে বাংলাদেশ। এ ছাড়া এই তালিকায় ভারত ও নাইজেরিয়াও রয়েছে।

প্রতিবেদনে মেটা আরো জানায়, ভারত ও তুরস্কের মতো কিছু দেশ ডাটা নিয়ন্ত্রণ , স্থানীয় স্টোরেজ এবং প্রসেসিংয়ের শর্ত বা এ ধরনের কোনো ব্যবস্থা কার্যকরের ক্ষেত্রে কিছু শর্ত দিয়েছে। ফলে ওইসব দেশে মেটার স্বাভাবিক সেবা ও কার্যক্রম বিঘ্নিত হচ্ছে। কার্যক্রম চালানোর ব্যয়ও বৃদ্ধি পাচ্ছে। এতে করে কিছু দেশে ‘নির্দিষ্ট সেবা স্থগিত’ করে দিতে বাধ্য হয়েছে তারা।

সূত্র : এনডিটিভি। 

এআরএস

Link copied!