Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

যেভাবে এক ম্যাচে দুইবার জিতলো বাংলাদেশ

সাহিদুল ইসলাম ভূঁইয়া

অক্টোবর ৩০, ২০২২, ০৩:০৩ পিএম


যেভাবে এক ম্যাচে দুইবার জিতলো বাংলাদেশ

বাংলাদেশের বিপক্ষে শেষ বলে জিম্বাবুয়ের প্রয়োজন ছিল ৫ রান। ব্যাটিং প্রান্তে থাকা ব্যাটার ব্লেসিং মুজারাবানি ক্রিজ ছেড়ে বেরিয়ে এসে মারতে গিয়ে মিস করলেন। তাতে টাইগার উইকেটকিপার নুরুল হাসান সোহান বল ধরেই স্টাম্পিং করলেন। তাতে ৪ রানের জয়ে সেমিফাইনালে খেলার স্বপ্ন টিকে থাকল সাকিবের দলের।

রোববার (৩০ অক্টোবর) ব্রিসবেনের গ্যাবায় জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের ম্যাচে ব্যাপারটি ওই পর্যন্ত ছিল অমনই। কিন্তু দুই দলের খেলোয়াড়েরা যখন করমর্দন করছিলেন, ঠিক সেই সময়ে টেলিভিশন আম্পায়ার শেষ বলের স্টাম্পিং দেখছিলেন। সেটিকে মনে হচ্ছিল, শুধুই আনুষ্ঠানিকতা মাত্র। তবে চোখ আটকে গেল সোহানের হাতের দিকে। বাংলাদেশ উইকেটকিপার বল ধরেছেন স্টাম্পের সামনে থেকে! আইন অনুযায়ী, সেটি নো বল।

এমসিসিতে ক্রিকেট আইনের ২৭.৩.১ ধারায় বলা আছে, ‘স্ট্রাইক প্রান্তে স্ট্রাইকারের ব্যাট বা গায়ে লাগা, স্ট্রাইক প্রান্তের উইকেট অতিক্রম করা বা স্ট্রাইকার রান নেওয়ার চেষ্টা করার আগপর্যন্ত উইকেটকিপারকে স্টাম্পের পেছনে থাকতে হবে।’

নুরুল হাসান ক্রিকেটের সেই আইন মানেননি। ফলে করমর্দন করতে থাকা দুই দলের খেলোয়াড়েরা আবারও নেমে আসেন মাঠে। স্বাভাবিকভাবেই চাপ আরও বাড়ে মোসাদ্দেক ও বাংলাদেশ দলের ওপর। কারণ নো বল হবার কারণে অতিরিক্ত একটি রান যুক্ত হয় জিম্বাবুয়ের, ফলে ফ্রি হিটে তাদের প্রয়োজন দাঁড়ায় ৪ রান।

মোসাদ্দেকের বলে আবার জোরের ওপর ব্যাট চালিয়েছিলেন মুজারাবানি, তবে মিস করে যান আবারও। এবার অবশ্য তিনি ছিলেন ক্রিজের ভেতরই। তবে নুরুল খানিকটা সময় নিয়ে, উইকেটের বেশ পেছনেই বল ধরে ভাঙেন স্টাম্প। সাকিব ইঙ্গিত করতে থাকেন, ‘এবার কী?’ ঠিক আগের মতো না হলেও এক ম্যাচেই দুবার জয়ের উদ্‌যাপন করল বাংলাদেশ। ৪ রানের বদলে তারা জিতেছে ৩ রানে।

এই জয়ে চলতি বিশ্বকাপে তিন ম্যাচ খেলে দুটি জয় নিয়ে সেমির পথে এগিয়ে গেল বাংলাদেশ। অবশ্য সামনে কঠিন দুই প্রতিপক্ষ ভারত ও পাকিস্তান অপেক্ষা করছে টাইগারদের জন্য। এই দুই ম্যাচে তাকিয়ে থাকবে পুরো দেশ।

এবি

Link copied!