Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ ফেব্রুয়ারি, ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

‘গোল্ডেন বুট’ পরে খেলছেন মেসি! কী বিশেষত্ব আছে এতে

ক্রীড়া ডেস্ক

ক্রীড়া ডেস্ক

নভেম্বর ২৭, ২০২২, ০২:৩৮ পিএম


‘গোল্ডেন বুট’ পরে খেলছেন মেসি! কী বিশেষত্ব আছে এতে

চলতি ফিফা বিশ্বকাপে দুর্দান্ত খেলছেন আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওলেন মেসি। এরই মধ্যে দুই ম্যাচে দুটি গোল করেছেন তিনি। শুধু গোল নয়, গোল করানোতেই অবদান রেখেছেন এ তারকা। তবে এবারের আসরে মেসির পারফরম্যান্স ছাড়াও, দারুণভাবে ‍ভক্তদের নজর কেড়েছে তার একজোড়া বুট।

শনিবার (২৬ নভেম্বর) মেক্সিকোকে ২-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। আর এ ম্যাচেই সবার নজর কেড়েছে মেসির পায়ে থাকা সোনালি রঙের একজোড়া বুট, সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ব্যাপকভাবে ভাইরাল হয়েছে।

জানা গেছে, বুট দুটি বিশেষভাবে শুধু মেসির জন্যই বানানো হয়েছে, যার নাম ‘অ্যাডিডাস এক্স মেসি ২০২২ ওয়ার্ল্ড কাপ স্পিডপোর্টাল বুটস’। এ বুটের বেশকিছু বিশেষত্ব রয়েছে। ডান পায়ের বুটটিতে লেখা রয়েছে ‘থিয়াগো ০২-১১-১২ ও মাতেয়ো ১১-০৯-১৫, যার মাধ্যমে নির্দেশ করা হয়েছে মেসির দুই ছেলের জন্মদিনকে।

মেসির বড় ছেলে থিয়াগোর জন্ম ২০১২ সালের ২ নভেম্বর। মেজো ছেলে মাতেয়োর জন্ম ২০১৫ সালের ১১ সেপ্টেম্বর।

অন্যদিকে বাম পায়ের বুটে লেখা রয়েছে, মেসির ছোট ছেলে সিরোর জন্মতারিখ ১০ মার্চ ২০১৮ ও স্ত্রী আন্তোনেল্লার নামের সংক্ষিপ্ত ‘আন্তো’।

অর্থাৎ বুট দুটিতে পুরো পরিবারকে সঙ্গে নিয়েই শেষ বিশ্বকাপ খেলতে নেমেছেন মেসি। অনেকের দাবি, এ বুটের জোরেই সৌদির সঙ্গে হারার পর সব সমালোচনা ও কটাক্ষের মোক্ষম জবাব দিতে পেরেছেন মেসি।

এখানেই শেষ নয়, দুটি বুটেই লেখা রয়েছে মেসির জার্সি নম্বর। রয়েছে আর্জেন্টিনার জাতীয় পতাকার নীল-সাদা স্ট্রাইপ। প্রস্তুতকারী সংস্থার লোগো ছাড়াও রয়েছে মেসির নিজস্ব ব্র্যান্ডের লোগো।

তাছাড়া, পুরোপুরি সোনালি রঙের এ বুট দুটিতে ব্যবহার করা হয়েছে অত্যাধুনিক প্রযুক্তিও। এ বুটে ব্যবহার করা হয়েছে বিশেষ ধরনের স্টাড বা পেরেক, যাতে মেসি স্বাভাবিকের থেকে দ্রুত গতিতে দৌড়াতে পারেন।

বিশেষ ধরনের এ স্টাডের কারণে ঘাস বা মাটির সঙ্গে বুটটি আটকে যাওয়ার কোনো সম্ভাবনা নেই। তাছাড়া বল নিয়ন্ত্রণে মুহূর্তের মধ্যে এক পাশ থেকে অন্য পাশে ঘুরতে গেলেও শরীরের ভারসাম্য ধরে রাখতে সাহায্য করবে বুটের পেরেকগুলো। তাছাড়া, বলের সঙ্গে বুটের সংস্পর্শ মশৃণ হওয়ায় শট নিতেও সুবিধা হবে।

বিশেষ এ বুটের কথা উল্লেখ করা হয়েছে অ্যাডিডাসের অফিশিয়াল ওয়েবসাইটেও। সেখানে লেখা হয়েছে, মেসি তার চূড়ান্ত জয়ের লক্ষ্যে এগিয়ে যাচ্ছেন। এক্স স্পিডপোর্টাল বুটগুলোও মেসির সব অর্জন উদযাপন করবে।

জানা গেছে, ২০০৬ সালে বড় মঞ্চে আত্মপ্রকাশের সময় মেসি তার বুটে যা লিখেছিলেন, তা থেকে অনুপ্রাণিত হয়ে বুটগুলোকে অ্যাডিডাস প্রাইমেকটিন সোনালি রঙে সাজিয়েছেন।

শনিবার (২৬ নভেম্বর) মেক্সিকোর সঙ্গে ২-০ গোলে জয় পেয়েছে আর্জেন্টিনা। এ ম্যাচে দারুণ পারফর্ম করেছেন মেসি। পরপর দুটি ম্যাচে গোল করে ও অ্যাসিস্টের মাধ্যমে নিজের শক্তিশালী সামর্থের জানান দিয়েছেন তিনি।

আর্জেন্টিনা প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হারলেও, দুর্দান্ত খেলেছিলেন মেসি। পেনাল্টিতে গোল থেকে শুরু করে তিনটি গোলের সুযোগ তৈরি করে দিয়েছিলেন তিনি। সূত্র: এনডিটিভি

এসএম

Link copied!