Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

ভারতকে ২২৬ রানের লক্ষ্য দিলো বাংলাদেশ

মো. মাসুম বিল্লাহ

জুলাই ২২, ২০২৩, ০৩:২৭ পিএম


ভারতকে ২২৬ রানের লক্ষ্য দিলো বাংলাদেশ

মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে দুর্দান্ত ব্যাটিং করলো বাংলাদেশ নারী ক্রিকেট দল। বিশেষ করে ফারাজানা হকের দুর্দান্ত সেঞ্চুরির ওপর ভর করে ভারতীয় নারী ক্রিকেট দলের বিপক্ষে ২২৫ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে তুলেছে নারী ক্রিকেটাররা। বাংলাদেশের হয়ে ওয়ানডে ক্রিকেটে এই প্রথম কোনো সেঞ্চুরি এলো কোনো নারী ক্রিকেটারের ব্যাট থেকে।

প্রথম ম্যাচে ১৫২ রান করেও দুর্দান্ত জয় পেয়েছিলো বাংলাদেশ। ভারতীয় নারী ক্রিকেট দলের বিপক্ষে এই প্রথম ওয়ানডেতে কোনো জয় এলো বাংলাদেশের। তবে দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশ হেরে যাওয়ায় সিরিজে ১-১ সমতা বিরাজ করছিলো।

আজ সিরিজের শেষ ম্যাচটি পরিণত হয় অঘোষিত ফাইনালে। এই ম্যাচটিতেই টস জিতে ব্যাট করতে নেমে অসাধারণ ব্যাটিং করলেন ফারাজানা হক। ১৫৬ বল খেলে তিনি পৌঁছান তিন অংকের ঘরে। শেষ পর্যন্ত ১৬০ বলে ১০৭ রান করে রানআউট হয়ে যান ফারাজানা।

টস জিতে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে রীতিমত রেকর্ডই গড়ে ফেছেন শামীমা সুলতানা এবং ফারাজানা হক। দু’জন মিলে গড়েন ৯৩ রানের জুটি। বাংলাদেশের নারী ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ জুটির রেকর্ড এটি। এর আগে ১১৩ রানের একটি জুটি ছিল বাংলাদেশ নারী ক্রিকেটে।

সবচেয়ে বড় কথা, ওয়ানডে ক্রিকেটে এই প্রথম কোনো বাংলাদেশী নারী ক্রিকেটার সেঞ্চুরির রেকর্ড গড়লেন। এর আগে ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ রান ছিলো ৭৫। ২০১৩ সালে ভারতের বিপক্ষে করেছিলেন সালমা খাতুন। এবার সবাইকে ছাড়িয়ে শীর্ষে উঠে গেলেন ফারজানা হক।

শেষ পর্যন্ত ৭৮ বলে ৫২ রান করে শামীমা সুলতানা আউট হলে ভেঙে যায় ৯৩ রানের জুটিটি। শামীমা সুলতানা আউট হলেও অন্যপ্রান্ত ধরে খেলতে থাকেন ফারজানা হক। নিগার সুলতানা এবং সোবহানা মুস্তারিকে সঙ্গে নিয়ে তিনি পৌঁছে যান সেঞ্চুরির মাইলফলকে।

নিগার সুলতানা জ্যোতি ৩৬ বলে করেন ২৪ রান। ২২ বলে ২৩ রান করে অপরাজিত থাকেন সোবহানা মুস্তারি।

আরএস

Link copied!