Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

প্রাপ্তি-সমালোচনায় শিক্ষাঙ্গন

মো. নাঈমুল হক

ডিসেম্বর ৩১, ২০২২, ১২:৪৩ এএম


প্রাপ্তি-সমালোচনায় শিক্ষাঙ্গন
  • প্রায় পৌনে ১ লাখ শিক্ষক নিয়োগ
  • নতুন শিক্ষাক্রম ২০২৩ প্রণয়ন
  • সংক্ষিপ্ত সিলেবাসে রেকর্ড জিপিএ-৫
  • শিক্ষকদের বিভিন্ন অপ্রীতিকর ঘটনা
  • ছাত্ররাজনীতির কলঙ্কময় অধ্যায়

করোনা মহামারির দীর্ঘ দেড় বছরের কঠিন সময় পর ফের শিক্ষাঙ্গনে উৎসবমুখর পরিবেশ বিরাজমান ছিল। থমকে থাকা সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রায় পৌনে এক লাখ শিক্ষক নিয়োগ হয়েছে। যা দেশের ইতিহাসে এক বছরে সর্বোচ্চ। আধুনিকায়নের সাথে সমন্বয় করে নতুন শিক্ষাক্রম প্রণয়ন করা হয়েছে। নতুন শিক্ষাক্রমকে সব শিক্ষাবিদ স্বাগত জানিয়েছেন।সংক্ষিপ্ত সিলেবাসের পরীক্ষায় রেকর্ড সংখ্যক জিপিএ-৫ পেয়েছে। ফের প্রাথমিকে বৃত্তি পরীক্ষা নেয়া হয়েছে। এ বছর রেকর্ড সংখ্যক বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও স্কুল-কলেজের শিক্ষার্থীর আত্মহত্যার ঘটনা। দু’-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া শিক্ষাঙ্গন স্থিতিশীল পরিবেশ বিরাজমান ছিল। ইডেনের শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের বিমাতা স্বরূপ আচরণ ছিল টক অব দ্য কান্ট্রি। এ ছাড়া শিক্ষকদের বিভিন্ন অপ্রীতিকর ঘটনাও রয়েছে।

পৌনে এক লাখ নিয়োগ : এ বছর সরকারি-বেসরকারি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগ দেয়া হয়েছে প্রায় ৭৩ হাজার শিক্ষক। বাংলাদেশের ইতিহাসে এর আগে কখনো এক বছরে এত সংখ্যক শিক্ষক নিয়োগ হয়নি বলে জানিয়েছেন শিক্ষাসংশ্লিষ্টরা। এ বছর ৪০তম বিসিএসে এক হাজার ৯২৯ জনকে বিসিএসে নিয়োগ দেয়া হয়েছে।এর মধ্যে ৭৪৮ জন শিক্ষা ক্যাডারে নিয়োগ পেয়ে চলতি ডিসেম্বর মাসেই দেশের বিভিন্ন সরকারি কলেজে যোগদান করেছেন। প্রাথমিকে ৩৭ হাজার ৫৭৪ জন সহকারী শিক্ষক নিয়োগের চূড়ান্ত সুপারিশ করা হয়।২০২২ সালের শুরুতে আরেকটি বড় নিয়োগ দিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ-এনটিআরসিএ। চলতি বছরের (২১ জানুয়ারি) চূড়ান্ত সুপারিশ পায় ৩৪ হাজার ৭৩ জন শিক্ষক। সব মিলিয়ে এ বছর পিএসসি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং এনটিআরসিএ থেকে নিয়োগ পেয়েছেন মোট ৭২ হাজার ৩৯৫ জন শিক্ষক। শিক্ষা-সংশ্লিষ্টরা বলছেন, এ বছর নিয়োগের প্রক্রিয়াও অনেকটা স্বচ্ছ হয়েছে। এর ফলে শিক্ষায় গতি সঞ্চার হবে, শিক্ষার মানে ইতিবাচক পরিবর্তন আসবে।

নতুন শিক্ষাক্রম প্রণয়ন : গত ৩০ মে অনুমোদন দেয়া হয়েছে নতুন শিক্ষাক্রমের রূপরেখা। ২০২৩ সালে প্রথম, দ্বিতীয়, ষষ্ঠ ও সপ্তম শ্রেণি; ২০২৪ সালে তৃতীয়, চতুর্থ, অষ্টম ও নবম শ্রেণি এবং ২০২৫ সালে পঞ্চম ও দশম শ্রেণিতে চালু হবে নতুন শিক্ষাক্রম। এরপর উচ্চমাধ্যমিকের একাদশ শ্রেণিতে ২০২৬ সালে এবং দ্বাদশ শ্রেণিতে ২০২৭ সালে নতুন শিক্ষাক্রম চালু হবে। নতুন শিক্ষাক্রমে এখনকার মতো এসএসসি ও এইচএসসি পরীক্ষা হবে না। শুধু দশম শ্রেণির পাঠ্যসূচির ভিত্তিতে হবে এসএসসি পরীক্ষা। একাদশ ও দ্বাদশ শ্রেণিতে দুটি পাবলিক পরীক্ষা হবে। প্রতি বর্ষ শেষে বোর্ডের অধীনে এই পরীক্ষা হবে। এরপর এই দুই পরীক্ষার ফলের সমন্বয়ে এইচএসসির চূড়ান্ত ফল প্রকাশ করা হবে।

রেকর্ড সংখ্যক শিক্ষার্থীর আত্মহত্যা : বেসরকারি সংস্থা আঁচল ফাউন্ডেশনের জরিপ বলছে, চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত আত্মহত্যা করেছেন ৪০৪ জন শিক্ষার্থী। এর মধ্যে সবচেয়ে বেশি ২১৯ স্কুল শিক্ষার্থী রয়েছে তালিকার শীর্ষে। এরপরই রয়েছেন কলেজ শিক্ষার্থী, ৮৪ জন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আছেন ৫৭ আর সবচেয়ে কম ৪৪ জন মাদ্রাসার শিক্ষার্থী। আত্মহত্যার পথ বেছে নেয়া এই ৪০৪ জনের মধ্যে ২৪২ জনই নারী শিক্ষার্থী।

সংক্ষিপ্ত সিলেবাসে রেকর্ড জিপিএ-৫ : চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় দেশের ইতিহাসে সবচেয়ে বেশি শিক্ষার্থী জিপিএ-৫ অর্জন করেছেন। দুই লাখ ৬৯ হাজার ৬০২ শিক্ষার্থী এ পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছেন। গত বছর এসএসসি ও সমমানে জিপিএ-৫ এর সংখ্যা ছিল এক লাখ ৮৩ হাজার ৩০৪। গত বছরের তুলনায় এ বছর জিপিএ-৫ বেশি পেয়েছেন ৮৬ হাজার ২৬২ জন। এ ছাড়াও এ বছর এইচএসসিতেও রেকর্ড এক লাখ ৮৯ হাজার ১৬৯ জন জিপিএ-৫ পেয়েছে।  ‘অটোপাসের’ বছরেরও জিপিএ-৫ ছিল এক লাখ ৬১ হাজার ৮০৭ জন। অন্যদিকে মহামারির আগে ২০১৯ ও ২০১৮ সালে এইচএসসিতে জিপিএ-৫ পান যথাক্রমে ৪৭ হাজার ২৮৬ এবং ২৯ হাজার ২৬২ জন।

প্রাথমিকে বৃত্তি পরীক্ষা : ফের ১৩ বছর পর চলতি বছরের ৩০ ডিসেম্বর  প্রাথমিকের বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। গেল ২৮ নভেম্বর আন্তঃমন্ত্রণালয়ের এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সর্বশেষ ২০০৮ সালে বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপর দীর্ঘ ১১ বছর পিএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। গত দুই বছর করোনার কারণে প্রাথমিকের বোর্ড পরীক্ষা নেয়া সম্ভব হয়নি। নতুন শিক্ষাক্রমে পিএসসি ব্যবস্থা না থাকায় এবার বৃত্তি পরীক্ষা নেয়া হচ্ছে।

ইডেনের ঘটনা টক অব দ্য কান্ট্রি : ইডেন কলেজ ছাত্রলীগের নেত্রীদের বিরুদ্ধে সিট-বাণিজ্য, সাধারণ শিক্ষার্থীদের নির্যাতন, চাঁদাবাজি ও ছাত্রীদের অনৈতিক কর্মকাণ্ডে যুক্ত হতে বাধ্য করানোর অভিযোগ উঠেছে। গত আগস্টে নির্যাতনের সময় দুই শিক্ষার্থীকে বিবস্ত্র করে ভিডিও ভাইরাল করার হুমকি দেয়ার অভিযোগ ওঠে সভাপতি তামান্না জেসমিন রীভার বিরুদ্ধে। যা পুরো মাসজুড়ে ব্যাপক আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে।

শিক্ষকদের বিভিন্ন অপ্রীতিকর ঘটনা : বছরজুড়ে শিক্ষকদের কয়েকটি চাঞ্চল্যকর ঘটনা সচেতন বিবেক তাড়িত করেছে। ১ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সাবেক শিক্ষককের ঘটনা। গাড়ির নিচে আটকে যাওয়া নারীকে টেনে দুই কিলোমিটার পর্যন্ত গাড়িটি চালিয়েছিলেন শিক্ষক  মোহাম্মদ আজহার জাফর শাহ। গত ১৭ আগস্ট যৌন হয়রানির অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের সহকারী অধ্যাপক এনামুল হককে বিভাগের সব ধরনের অ্যাকাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতি দেয়া হয়েছে। গত সেপ্টেম্বরে দিনাজপুর বোর্ডে শিক্ষক কর্তৃক এসএসসি পরীক্ষার প্রশ্নফাঁসের ঘটনা ঘটে।

Link copied!