Amar Sangbad
ঢাকা সোমবার, ২৮ নভেম্বর, ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯

ভূঞাপুরে যমুনা নদীতে ঐতহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি

সেপ্টেম্বর ২৪, ২০২২, ০৮:০০ পিএম


ভূঞাপুরে যমুনা নদীতে ঐতহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত

টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার গোবিন্দাসী গরু হাটের পশ্চিম পাশে যমুনা নদীতে উৎসব মুখর পরিবেশে দুই দিনব্যাপী গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার ও শনিবার (২৩ ও ২৪ সেপ্টেম্বর) বিকেলে স্থানীয় সংসদ সদস্য ছোট মনিরের উদ্যোগে এ নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়। দ্বিতীয় দিনের ফাইনাল নৌকা বাইচ প্রতিযোগিতায় নিকরাইল ইউনিয়নের যমুনার তরী চ্যাম্পিয়ন এবং গাবসারা ইউনিয়নের নিকলাপাড়া গ্রামের মানিক তরী রানার্সআপ হয়।

গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী এই নৌকা বাইচ দেখতে সকাল থেকেই দর্শনার্থীদের ঢল নামে যমুনার দুই পাড়ে। জেলা ও জেলার বাইরের বিভিন্ন এলাকা থেকে সব বয়সী হাজার হাজার মানুষ নৌকা বাইচ দেখতে আসেন। বিভিন্ন জেলা থেকে সুসজ্জিত নৌকা নিয়ে রং-বে রং-বে রংয়ের পোশাকে সেজে নৌকা বাইচে অংশ নেন প্রতিযোগীরা। বাদ্যযন্ত্রের তালে তালে এবং বৈঠার ছপ ছপ শব্দ মিলেমিশে যেন একাকার হয়ে গিয়েছিল যমুনা নদী। ছোট-বড় হাজার হাজার নৌকা ভাড়া করে বন্ধু বান্ধব ও স্বজনদের নিয়ে বিভিন্ন জায়গায় অবস্থান নেন দর্শনার্থীরা। পুরুষের পাশাপাশি নারীদের উপস্থিতিও ছিলো চোখে পড়ার মতো।

দ্বিতীয় দিনের অনুষ্ঠানে গোবিন্দাসী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাবেক চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা গাজী ইকরাম উদ্দিন তারা মৃধার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- স্থানীয় সংসদ সদস্য ছোট মনির। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদ চেয়ারম্যান মোছাঃ নার্গীস বেগম, সংসদ সদস্য ছোট মনিরের পিতা এডভোকেট আব্দুল গফুর, টাঙ্গাইল জেলা বাস-মিনিবাস সমিতির মহাসচিব গোলাম কিবরিয়া বড় মনি, উপজেলা ভাইস চেয়ারম্যান মনিরুল ইসলাম বাবু, মহিলা ভাইস চেয়ারম্যান আলিফ নূর মিনি, ভূঞাপুর থানার অফিসার ইনচার্জ মোঃ ফরিদুল ইসলাম প্রমূখ।

নৌকা বাইচ প্রতিযোগিতার পরিচালনা করেন- গোবিন্দাসী ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ দুলাল হোসেন চকদার। সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন- টাঙ্গাইল জেলা ট্রাক শ্রমিক ইউনিয়ন গোবিন্দাসী ইউনিয়ন শাখার সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম খোকা, ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শরীফ হোসেন বাবু ও সাবেক হাট ইজারাদার মোঃ লিটন মন্ডল, সাবেক ইউপি সদস্য আনোয়ার হোসেন প্রমূখ।

কেএস 

Link copied!