Amar Sangbad
ঢাকা বুধবার, ০১ মে, ২০২৪,

গুইমারাতে অটিজম বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

গুইমারা (খাগড়ছড়ি) প্রতিনিধি

গুইমারা (খাগড়ছড়ি) প্রতিনিধি

ফেব্রুয়ারি ২৭, ২০২৩, ০৫:২৭ পিএম


গুইমারাতে অটিজম বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

অটিজম ও নিউরো-ডেভেলপমেন্টাল ডিজএ্যাবিলিটিজ (এনডিডি) বিষয়ক দিনব্যাপী উপজেলা পর্যায়ে ওরিয়েন্টেশন ওয়ার্কশপ গুইমারাতে অনুষ্ঠিত।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের নির্দেশনায়,ন্যাশনাল একাডেমি ফর অটিজম এন্ড নিউরো-ডেভেলপমেন্টাল ডিজএ্যাবিলিটিজ আয়োজনে সোমবার (২৭ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে দিনব্যাপী গুইমারা সরকারি মডেল উচ্চ বিদ্যালয় অডিটোরিয়ামে অনুষ্ঠিত ওরিয়েন্টেশন ওয়ার্কশপে প্রশিক্ষণ প্রধান করেন, খাগড়াছড়ি জেলা শিক্ষা অফিসার উত্তম খীসা.খাগড়াছড়ি মহিলা কলেজের সহকারী অধ্যাপক আব্দুল ছালাম, ডাক্তার মিল্টন ত্রিপুরা।

বক্তব্য রাখেন, গুইমারা উপজেলা সমাজসেবা কর্মকর্তা আবজাল হোসেন টিটু, গুইমারা উপজেলা শিক্ষা অফিসার কৃঞ্চলাল দেবনাথ, গুইমারা সদর ইউপি চেয়ারম্যান নির্মল নারায়ন ত্রিপুরা, হাফছড়ি ইউপি চেয়ারম্যান মংশে চৌধুরী প্রমুখ।

গুইমারা সরকারি মডেল উচ্চ বিদ্যালের প্রধান শিক্ষক বাবলু হোসেনের সঞ্চালনায় ওরিয়েন্টেশন ওয়ার্কশপে অংশগ্রহণ করেন, গুইমারা উপজেলা মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার স্রাচাথৌয়াই মগ, গুইমারা ইসলামিয়া দাখিল মাদ্রাসার সুপার মুহাম্মদ জায়নুল আবদীন,হাফছড়ি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোয়াজ্জেম হোসেন, শিক্ষক সুশীল রঞ্জন পাল, গুইমারা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম দুলাল আহাম্মদ সহ শিক্ষক-শিক্ষীকা, অভিভাবক ও জনপ্রতিনিধিবৃন্দ।

প্রশিক্ষকগণ পর্যাক্রমে দিনব্যাপী অটিজম ও নিউরো-ডেভেলপমেন্টাল ডিজএ্যাবিলিটিজ (এনডিডি) বিষয়ে একীভূত শিক্ষার গুরুত্বপূর্ণ নানান দিক প্রজেক্টরের মাধ্যমে চিত্র প্রদর্শনসহ স্ববিস্তারে তাদের  বক্তব্য তুলে ধরে প্রশিক্ষণ প্রধান করেন। প্রশিক্ষণে প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ এবং নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা আইন২০১৩ এর বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

তারা বলেন, অটিজম একটি বিশেষ মানসিক অবস্থা। অটিস্টিক শিশুদের প্রতি পরিবার ও সমাজের বিশেষ নজর ও যন্তের প্রয়োজন। সকলে সহানুভূতিশীল হলে তারা স্বাভাবিক জীবন যাপনে অভ্যস্থ হতে পারে।

কেএস 

Link copied!