Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল শুরু

মুন্সীগঞ্জ প্রতিনিধি

মুন্সীগঞ্জ প্রতিনিধি

এপ্রিল ৪, ২০২৩, ০১:৩১ পিএম


পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল শুরু

বাংলাদেশের আরেক স্বপ্ন পূরণ। পদ্মা সেতু অতিক্রম করে ভাঙ্গা-মাওয়া পরীক্ষামূলক রেল চলাচল শুরু হয়েছে। 

মঙ্গলবার (৪ এপ্রিল) বেলা ১২ টায় ফরিদপুরের ভাঙ্গা থেকে পরীক্ষামূলক বিশেষ ট্রেনটি যাত্রা শুরু করে।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের ব্যবস্থাপক ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ আহমেদ জানান, বেলা ১২টায় রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন ফরিদপুরের ভাঙ্গা স্টেশন থেকে পরীক্ষামূলক ট্রেন চলাচলের যাত্রা শুরু করেন। মুন্সীগঞ্জের মাওয়ায় রেল সংযোগ প্রকল্প সংশ্লিষ্টদের সঙ্গে মতবিনিময় শেষ করে সাংবাদিকদের বিস্তারিত জানাবেন তিনি।

তিনি জানান, ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত সরাসরি যাত্রী নিয়ে রেলপথে ট্রেন চলবে সেপ্টেম্বরে। তবে আগামী বছর ট্রেন চলবে ঢাকা-যশোর রেলপথে। গ্যাংকার দিয়ে ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত সাড়ে ৪১ কিলোমিটার রেলপথ পরীক্ষা করে দেখছি। এ পথে ডিজাইন স্পিড ১২০ কিলোমিটার থাকলেও ৩০-৪০ কিলোমিটার বেগে টেস্ট-রান চালানো হচ্ছে।

তিনি জানান, পদ্মা সেতুর রেলপথ চালু আরও এক শতাংশ জিডিপি বৃদ্ধি করবে। ট্রান্স এশিয়া রেলপথের সঙ্গে এ লাইনটি যুক্ত হবে।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের ঠিকাদার চীনের চায়না রেলওয়ে ইঞ্জিনিয়ারিং কোম্পানি (সিআরইসি)। আর পুরো প্রকল্প তদারকি করছে সিএসসি বাংলাদেশ সেনাবাহিনী।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের প্রকল্প পরিচালক আফজাল হোসেন বলেন, পরীক্ষামূলকভাবে গ্যাংকার ট্রেনে ভ্রমণ করে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন নির্মিত রেলপথসহ প্রকল্পের সার্বিক কাজ পরিদর্শন করছেন। পুরোপুরি চালু হওয়ার আগে এ রেলপথ দিয়ে আমরা প্রকল্পের বিভিন্ন পণ্য পরিবহন করবো।

Link copied!