Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

ট্রেনে পদ্মা সেতু পাড়ি দিবেন প্রধানমন্ত্রী, চলছে ট্রায়াল

এন কে বি নয়ন, ফরিদপুর

এন কে বি নয়ন, ফরিদপুর

অক্টোবর ৭, ২০২৩, ১১:৫৬ এএম


ট্রেনে পদ্মা সেতু পাড়ি দিবেন প্রধানমন্ত্রী, চলছে ট্রায়াল

আর মাত্র তিনদিন পর ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ভাঙ্গা পর্যন্ত আনুষ্ঠানিকভাবে শুরু হবে ট্রেন চলাচল। এদিন ট্রেনে চড়ে পদ্মা সেতু পাড়ি দিয়ে ফরিদপুরের ভাঙ্গায় এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

তিনি যে ট্রেনটিতে চড়ে পদ্মা সেতু পাড়ি দিবেন সেই বিশেষ ট্রেনটি ট্রায়াল দেওয়া হয়েছে। পুলিশের কড়া নিরাপত্তার মধ্য দিয়ে প্রথম বার ফরিদপুর থেকে ভাঙ্গা হয়ে ঢাকার দিকে যায় এ ট্রেন। আরো কয়েকবার চলবে এ ট্রায়াল।

শুক্রবার (৬ অক্টোবর) দুপুরের দিকে প্রথম দিনে বিশেষ এ ট্রেনটি ফরিদপুর রেলস্টেশন অতিক্রম করে। পরে ট্রেনটি ফরিদপুরের ভাঙ্গা জংশন হয়ে পদ্মা সেতু পাড়ি দিয়ে মাওয়া প্রান্তে গিয়ে পৌঁছায় বলে জানাগেছে।

ভাঙ্গা রেলওয়ে স্টেশনমাস্টার মো. শাহজাহান জানান, আগামী ১০ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা-ভাঙ্গা রেল চলাচলের উদ্বোধন করবেন। এরপর দ্রুততম সময়ের মধ্যে এ রেলপথ বাণিজ্যিকভাবে খুলে দেওয়া হবে। ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত প্রায় ৮২ কিলোমিটার রেলপথ চালু হচ্ছে। প্রধানমন্ত্রী যে ট্রেনটিতে চড়ে পদ্মা সেতু পাড়ি দিবেন সেই বিশেষ ট্রায়াল ট্রেনটি পুলিশের কড়া নিরাপত্তার মধ্য দিয়ে ফরিদপুর থেকে ভাঙ্গা হয়ে ঢাকার দিকে গিয়েছে।

এর সত্যতা নিশ্চিত করে রেলের পাকশী ডিভিশনের গভর্নমেন্ট ইন্সপেক্টর অব বাংলাদেশ রেলওয়ে (জিআইবিআর) মো. রুহুল কাদের আজাদ বলেন, শুক্রবার বিশেষ এ ট্রেনটি পাকশী থেকে ছেড়ে আসে। ট্রেনটি ১৩ টি বগি বিশিষ্ট ও ২টি পাওয়ার ইঞ্জিন সম্বলিত। বিশেষ এ ট্রেনটিতে চড়েই প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতুর উপর দিয়ে ফরিদপুরের ভাঙ্গায় আসবেন।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীকে বহন করা বিশেষ এ ট্রেনটি পরীক্ষামূলক ভাবে ১০ অক্টোবরের আগে আরো বেশ কয়েকবার পদ্মা সেতুর উপর দিয়ে যাতায়াত করবে। যা ট্রায়ালের একটি অংশ।

গত বছরের জুনে পদ্মা সেতু চালুর এক বছর দুই মাস পর আগামী ১০ অক্টোবর ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ভাঙ্গা পর্যন্ত আনুষ্ঠানিকভাবে শুরু হবে ট্রেন চলাচল। এদিন ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত প্রায় ৮২ কিলোমিটার রেলপথ চালু হবে। আগামী বছর জুনে যশোর পর্যন্ত ট্রেন চলাচল শুরু হওয়ার কথা।

এআরএস

Link copied!