Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

মধ্যনগর মহাসড়কে বৃক্ষ নিধন

পরিবেশ রক্ষায় পদক্ষেপ জরুরি

মধ্যনগর (সুনামগঞ্জ) প্রতিনিধি

মধ্যনগর (সুনামগঞ্জ) প্রতিনিধি

ডিসেম্বর ১৯, ২০২৩, ০৩:৫৭ পিএম


পরিবেশ রক্ষায় পদক্ষেপ জরুরি

সুনামগঞ্জের মধ্যনগর ও ধর্মপাশা দুই উপজেলার সংযোগে সড়কের কিনারায় প্রাকৃতিকভাবে বেড়ে উঠেছে অসংখ্য নাম না জানা গাছ গাছালি। সেই গাছগুলো কেটে নিধন করা হচ্ছে। যানবাহন চলাচলে মারাত্মক দুর্ঘটনার হাত থেকে বাঁচাতে রাখে যথেষ্ট ভূমিকা রাখে সেই গাছগুলো। এছাড়াও বাড়িয়েছে মহাসড়কের সৌন্দর্য্য।

অন্যদিকে পরিবেশের ভারসাম্য বজায়সহ দেশীয় গাছগুলো দিচ্ছে পর্যাপ্ত অক্সিজেন। প্রাকৃতিকভাবে জন্মনেয়া দেশীয় প্রজাতির উদ্ভিদ (গাছগুলো)’র অবস্থান সড়কের দু’পাশেই। তবে এগুলো বিনিষ্ট করে চলছে গাছালির মাথা মুড়িয়ে এমনকি গোড়ালি মুড়িয়ে কর্তনকরে বৃক্ষ নিধন কাজ। যা প্রকৃতির স্বাভাবিকতার ভারসাম্য ও পরিবেশের উপর পরছে বিরুপ প্রভাব। এমনটি ডিসেম্বরের প্রথমদিকে সরেজমিনে উঠে আসে গাছ কাটার চিত্র।

গাছেগুলোর ফাঁকে রয়েছে জমানো সিমেন্টের তৈরি ব্লক। দেখে বুঝায় সড়কের প্রতিরক্ষায় কিনার দিয়ে চলছে বাঁধ নির্মাণকার্য্য। জনমনে প্রশ্ন আছে রাস্তার প্রতিরক্ষা হউক! তবে দু’পাশের গাছগুলো টিকিয়ে রেখে। তবে গাছের কর্তনের অভিযোগে সরেজমিনে কোন লোকজনকে পাওয়া যায় নি।

প্রত্যক্ষদর্শীদের মধ্যে মধ্যনগর উপজেলার সদর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি আরিফুজ্জামান মজুমদার রবীন জানান, ১৯ ডিসেম্বর মঙ্গলবার দুপুরে মধ্যনগর থেকে ধর্মপাশা যাওয়ার পথে আমার চোখে পড়ে গলইখালী থেকে সাড়ারকোনা পর্যন্ত মহাসড়কের দু’পাশে দেশীয় অসংখ্য গাছকাটা হচ্ছে। বাংলাদেশ সরকার বৃক্ষ রোপনের জন্য বিভিন্ন পদক্ষেপ নিচ্ছেন। তবে কেন মধ্যনগরে এমনটি? আমাদের এখানে এমনচিত্র বড়ই দুঃখজনক। আমি প্রশাসনের কাছ জোরদাবি জানাই দ্রুতই সড়কের দু’পাশের গাছগুলো রক্ষা করে বাঁধের কাজ যেন করা হয়।

এ বিষয়ে  মধ্যনগর উপজেলা নির্বাহী অফিসার  অতীশ দর্মী চাকমা বলেন, বিষয়টি জানা ছিল না আপনাদের মাধ্যমে অবগত হয়েছি। প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করা হবে।

এআরএস

Link copied!