Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

গাজীপুরে বিনা-১১ সরিষার বাম্পার ফলন

কোনাবাড়ি (গাজীপুর) প্রতিনিধি

কোনাবাড়ি (গাজীপুর) প্রতিনিধি

ফেব্রুয়ারি ১৪, ২০২৪, ১০:৪১ এএম


গাজীপুরে বিনা-১১ সরিষার বাম্পার ফলন
ছবি: আমার সংবাদ

গাজীপুরে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত বিনা-১১ সরিষা চাষে এ বছর বাম্পার ফলন হয়েছে। পরমাণু শক্তি ব্যবহারে এই সরিষা উদ্ভাবন করা হয়। দেশীয় অন্য যে কোন জাতের সরিষার চেয়ে সাইজে অনেকটাই বড় জাত বিনা-১১ সরিষা।

জানা গেছে, দেশের ভোজ্যতেলের চাহিদার ৮০ ভাগ আমদানি করতে হয়। এতে সরকারের কোষাগার থেকে বিপুল পরিমাণ অর্থ দিয়ে বৈদেশিক মুদ্রায় আমদানি ব্যয় মেটাতে হয়।

গাজীপুরের শ্রীপুর উপজেলার কৃষক আয়নাল হক দীর্ঘদিন ধরে তার কৃষি জমিতে প্রতিবছর আমন ও বোরো ধান চাষ করে আসছেন। কয়েক মাস আগে গাজীপুর জেলার বিনা আঞ্চলিক গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিনার মাঠ কর্মীর পরামর্শে এ বছর আমন ধান কাটার পর বিনা-১১ সরিষা চাষ করেন তিনি।

চাষাবাদের মাত্র ২ মাসেই তার জমিতে সরিষার বাম্পার ফলন আসে। তার সরিষার বাম্পার ফলন দেখে আশেপাশের কৃষকদের মাঝে সরিষা চাষে আগ্রহ বাড়ছে।

বিনার গাজীপুর জেলার আঞ্চলিক বৈজ্ঞানিক কর্মকর্তা ফরিদ আহমেদ বলেন, গাজীপুর জেলার কৃষকরা দেশীয় জাতের সরিষা চাষ করতো। কিন্তু তারা অনেকেই জানতো না আমন ও বোরো ধান কাটার মধ্যবর্তী সময়ে বিনা-১১ সরিষা চাষ করা যায়। তাই কৃষকদের মাঝে এই সরিষার জাতটি সম্প্রসারণের জন্য এ বছর গাজীপুর জেলায় ৩ টন সরিষা বীজ বিনামূল্যে কৃষকদের মাঝে বিতরণ করা হয়েছে।

ইএইচ

Link copied!