Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

হোসেনপুরে শেষ মুহূর্তে আতর টুপি ও জায়নামাজ কেনার ধুম

হোসেনপুর (কিশোরগঞ্জ) প্রতিনিধি

হোসেনপুর (কিশোরগঞ্জ) প্রতিনিধি

এপ্রিল ৬, ২০২৪, ০৫:২৪ পিএম


হোসেনপুরে শেষ মুহূর্তে আতর টুপি ও জায়নামাজ কেনার ধুম

ঈদের কেনাকাটার শেষ মুহূর্তে কিশোরগঞ্জের হোসেনপুরে আতর, টুপি ও জায়নামাজ কেনার ধুম লেগেছে। সেইসাথে বেড়েছে সুরমার কদর।

মূলত ঈদে মুসলমানদের নতুন পায়জামা ও পাঞ্জাবির সাথে নতুন টুপি পড়ার রেওয়াজ অনেক পুরোনো। একই সাথে রয়েছে সুগন্ধি আতর ও দৃষ্টিনন্দন জায়নামাজের ব্যবহার।

আর তাইতো ঈদের ব্যতিক্রম সাজসজ্জা ও প্রস্তুতিকে পরিপূর্ণ করতে শৌখিন ক্রেতারা এখন ভিড় জমাচ্ছেন আতর টুপি ও জায়নামাজের দোকান গুলোতে।

এ কারণে অভিজাত বিপণিবিতান ছাড়াও ছোট ছোট মৌসুমি দোকানেও এখন ক্রেতাদের উপচেপড়া ভিড়।

এরই ধারাবাহিকতায় হোসেনপুর জামে মসজিদের আশপাশের রাস্তায় আতর ও টুপির দোকানগুলোতে ভিড়ের কারণে যেন পথচারীদের হাঁটা চলাই দায় হয়ে পড়েছে।

অনেকেই আবার নতুন টুপি, আতর ও জায়নামাজের সঙ্গে কিনে নিচ্ছেন পছন্দমতো চোখে লাগানোর সুরমা। যা একসময় শৌখিন নারী-পুরুষের খুবই প্রিয় একটি অনুষঙ্গ ছিল।

সরেজমিনে তথ্য সংগ্রহকালে মৌসুমি টুপি বিক্রেতা নাদিম জানান, এবার আকর্ষণীয় নকশি আর নানা কারুকাজে সুসজ্জিত টুপির প্রতি সব বয়সী ক্রেতাদের আকর্ষণ বেশি। অন্যদিকে দেশি টুপির নকশি ও কারুকাজের মান ভালো হওয়ায় এবার বিদেশি টুপির চেয়ে দেশি টুপি বেশি বিক্রি হচ্ছে।

স্থানীয় নতুন বাজারের খায়রুল নামে এক টুপি বিক্রেতা জানান, আমাদের এখানে ৫০ টাকা থেকে শুরু করে এক হাজার টাকা দামেরও টুপি আছে। তবে এবার ১০০-২০০ টাকা দামের টুপির চাহিদা বেশি রয়েছে।

টুপি কিনতে আসা মো. সোহাগ মিয়া নামে একজন জানান, টুপি হচ্ছে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.) এর সুন্নত। তাছাড়া ঈদের দিনে নতুন পাঞ্জাবির সাথে নতুন টুপি না থাকলে খুব বেমানান লাগে। তাইতো ঈদুল ফিতর উপলক্ষে নতুন টুপি কিনতে ছেলেদের নিয়ে এ মার্কেটে আসা হয়েছে।

আতর ব্যবসায়ী মাহফুজ জানান, এবার মূলত ২০ রমজানের পর থেকেই আতর, টুপি ও জায়নামাজ বিক্রির পরিমাণ প্রায় দ্বিগুণ বেড়েছে। কেন না সারা বছরের মধ্যে দুই ঈদের সময়েই সব চেয়ে বেশি ওইসব পণ্য বিক্রি হয়ে থাকে।

অন্য দোকানিরা জানান, ঈদ মার্কেটে ক্রেতা সমাগম বেশি থাকায় টুপি বিক্রিতে দর কষাকষির সুযোগ নেই। তাই বেশির ভাগ ক্ষেত্রে এক দামেই এসব টুপি বিক্রি করা হচ্ছে। আতর কেনার ক্ষেত্রে ক্রেতাদের চাহিদা ৫০ থেকে ১০০ টাকার মধ্যে যে কোনো ধরনের সুগন্ধি আতর। তবে কেউ কেউ ২০০-৫০০ টাকা দামের আতরও কিনে নিয়ে যাচ্ছেন। তবে দেশে তৈরি আতরের মধ্যে বেশি চাহিদা রয়েছে শাহী দরবার, আলিফ, মারজান, জেসমিন, রজনী, মদিনা ইত্যাদি।

এসব আতরের দাম ৫০-১৫০ টাকার মধ্যে। যা সব শ্রেণিপেশার মানুষের পছন্দ ও সাধ্যের মধ্যেই আছে। আবার কেউ কেউ চাহিদা মাফিক বিদেশি আতরও কিনে নিয়ে যাচ্ছেন বাড়িতে।

ইএইচ

Link copied!