Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধিতে ঢাকা চেম্বারের কর্মশালা

মো. মাসুম বিল্লাহ

অক্টোবর ১৫, ২০২২, ০৬:২৮ পিএম


উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধিতে ঢাকা চেম্বারের কর্মশালা

দেশীয় উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধিতে “বিজনেস মাস্টারক্লাস” কর্মশালার আয়োজন করে ঢাকা চেম্বার অব কমার্সের বিজনেস ইনস্টিটিউট (ডিবিআই)। 

ভারতীয় বিয়ন্ড রেড ওশান কনসালটিংয়ের সহায়তায় এই উদ্যোগ নেয় ডিবিআই। শনিবার (১৫ অক্টোবর) ডিসিসিআই অডিটোরিয়ামে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন সংগঠনটির ভারপ্রাপ্ত সভাপতি আরমান হক। বিয়ন্ড রেড ওশান কনসালটিংয়ের বিজনেস কোচ মলয় চক্রবর্তী কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করেন।

প্রধান অতিথি’র বক্তব্যে ঢাকা চেম্বারের ভারপ্রাপ্ত সভাপতি আরমান হক বলেন, ডিসিসিআই বিজনেস ইন্সটিটিউট উদ্যোক্তাদের দক্ষতা অর্জনে বছরব্যাপী বেশকিছু প্রশিক্ষণ পরিচালনা করে থাকে এবং ‘বিজনেস মাষ্টারক্লাস’ কোর্সটি অংশগ্রহণকারীদের দক্ষতা অর্জনে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। 

তিনি বলেন, তথ্য-প্রযুক্তির কল্যাণে ব্যবসায়িক কর্মকান্ড পরিচালনায় প্রতিনিয়ত পরিবর্তন পরিলক্ষিত হচ্ছে এবং আমাদের উদ্যোক্তাদের এর সাথে খাপ খাইয়ে নিতে নিজেদের প্রস্তুতকরণের কোন বিকল্প নেই। 

আরমান হক বলেন, এসএমই খাতের উদ্যোক্তারাই আমাদের অর্থনীতির মূল চালিকা শক্তি এবং এ খাতের উদ্যোক্তাদের দক্ষতা অর্জন নিশ্চিত করা সম্ভব হলে, সারা দেশে আরো বেশি হারে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে, পাশাপাশি বিকশিত হবে দেশের সামগ্রিক অর্থনীতি।

বিয়ন্ড রেড ওশান কনসালটিং-এর বিজনেস কোচ মলয় চক্রবর্তী বলেন, সারা পৃথিবীতে ক্ষুদ্র ও মাঝারি খাতের উদ্যোক্তাদের নিজেদের ব্যবসায়িক কর্মকান্ড পরিচালনায় নানাবিধ প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হয়, যার ফলে দেখা যায়, ব্যবসা শুরুর ৫ বছর পর এসএমই উদ্যোক্তাদের একটি বড় অংশই নিজেদের ব্যবসা গুটিয়ে নিতে বাধ্য হন।

এমতাবস্থায় উদ্যোক্তাদের দক্ষতা অর্জনের উপর বেশি হারে প্রাধান্য দেওয়া প্রয়োজন বলে, তিনি মত প্রকাশ করেন। মলয় চক্রবর্তী বলেন, এ কোর্সে বিশেষ করে সময়, মূলধন ও ব্যবস্থাপনার দক্ষতা অর্জনের ব্যাপরে অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ প্রদান করা হবে।  

কর্মশালায়  ঢাকা চেম্বারের সদস্যভুক্ত বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় ৩০ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করে। এ সময় ডিসিসিআই’র পক্ষে সহ-সভাপতি মনোয়ার হোসেন ওয়ার্কশপে উপস্থিত প্রশিক্ষণার্থীদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

টিএইচ

Link copied!