Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

আবারও গুচ্ছতেই ইসলামী বিশ্ববিদ্যালয়

ফারহানা নওশিন তিতলী, ইবি

ফারহানা নওশিন তিতলী, ইবি

জুন ১২, ২০২২, ০৪:২২ পিএম


আবারও গুচ্ছতেই ইসলামী বিশ্ববিদ্যালয়

গতবছরের ন্যায় এবারও গুচ্ছ পদ্ধতিতেই ভর্তি পরীক্ষা নেবে ইসলামী বিশ্ববিদ্যালয়। গত বছরের ভর্তি কার্যক্রম নিয়ে নানা সমস্যার সম্মুখীন হওয়াতে গত ৩ এপ্রিল সংবাদ সম্মেলন করে গুচ্ছ ভর্তি পরীক্ষায় না যাওয়ার ঘোষণা দেয় ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শিক্ষক সমিতি।

এমনকি তারা বলেন যে, এবছর গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হলে তারা ভর্তি সংক্রান্ত কোনো কাজে অংশ নেবেন না। 

পরবর্তীতে কয়েক দফায় উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের সাথে আলোচনা শেষে তারা কিছু শর্তসাপেক্ষে এই সিদ্ধান্ত থেকে সরে এসেছেন বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মিজানূর রহমান।

তাদের উল্লেখযোগ্য শর্ত গুলোর মধ্যে রয়েছে, ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ঢাকা, রাজশাহী, জাহাঙ্গীর নগর, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রফেশনাল ইউনিভার্সিটি (বিইউপি) সহ সকল বিশ্ববিদ্যালয়কে গুচ্ছের আওতায় আনা, জটিলতা ও ভোগান্তি দূরীকরণ, ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় আয়ের যাবতীয় অর্থের হিসাব পেশ, আবেদনের যোগ্যতার ভিত্তিতে সকল ভর্তিচ্ছুকে পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ প্রদান, আগামী বছর থেকে জেষ্ঠ্যতার ভিত্তিতে ইবিকে গুচ্ছের নেতৃত্ব প্রদান, ভর্তি পরীক্ষার ফলাফল ওয়েবসাইটে প্রকাশ ইত্যাদি।

এদিকে গুচ্ছ পদ্ধতি নিয়ে শিক্ষক শিক্ষার্থীদের মধ্যে নানা তর্ক বিতর্ক দেখা গেছে। গত বছরের ভর্তি প্রক্রিয়ায় বিভিন্ন জটিলতা দেখা দেওয়াতে বেশিরভাগই গুচ্ছের বিপরীতে মতামত পোষন করছেন।

এ বিষয়ে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মিজানূর রহমান জানান, কর্তৃপক্ষের পক্ষ থেকে চিঠির মাধ্যমে পূর্বের সমস্যার পুনরাবৃত্তি হবে না জানিয়ে ইবি শিক্ষক সমিতিকে গুচ্ছে অংশগ্রহণের জন্য অনুরোধ জানানো হয়েছে। 

একারণে আমরা জটিলতা ও ভোগান্তি দূরীকরণ, গুচ্ছের বাইরে থাকা বিশ্ববিদ্যালয়গুলোকে গুচ্ছের আওতায় আনা, জ্যেষ্ঠতার ভিত্তিতে ইবিকে গুচ্ছের নেতৃত্ব প্রদানসহ বেশ কয়েকটি শর্ত দিয়ে গুচ্ছে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এসকল শর্ত উপেক্ষিত হলে আগামী বছর থেকে আমরা গুচ্ছে যাবো না।

আমারসংবাদ/এআই 

Link copied!