Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪,

আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতায় বাংলাদেশের পাঁচ শিক্ষার্থী

ঢাবি প্রতিনিধি

ঢাবি প্রতিনিধি

আগস্ট ১, ২০২২, ০৩:২৬ পিএম


আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতায় বাংলাদেশের পাঁচ শিক্ষার্থী

আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতায় (IMC) স্নাতক পর্যায়ে প্রথমবারের মতো অংশ গ্রহণ করতে যাচ্ছে বাংলাদেশ। বাংলাদেশ স্কুল এবং কলেজ পর্যায়ে অতীতে এই প্রতিযোগিতায় অংশ নিলেও বিশ্ববিদ্যালয়ের স্নাতক পর্যায়ে এই প্রথম বাংলাদেশের পাঁচজন শিক্ষার্থী প্রথমবারের মতো অনলাইন প্লাটফর্মে গণিত প্রতিযোগিতায় অংশ নিতে নিচ্ছে।

জানা যায়, আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতা বিশ্বব্যাপী আয়োজিত বার্ষিক প্রতিযোগিতা যা সকল স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত। এ বছর ২৯ তম আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতার আসরে বিশ্বের ৫০টির বেশি দেশ অনলাইন/অফলাইন প্লাটফমে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে যাচ্ছে। বাংলাদেশ এবার সর্বপ্রথম অনলাইন প্লাটফর্মে আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে যাচ্ছে। বাংলাদেশ গণিত সমিতির নির্দেশনা ও এ. এফ. মুজিবুর রহমান ফাউন্ডেশনের আর্থিক সহযোগীতায় বাংলাদেশ অংশগ্রহণ করছে। এ বছর ইউনিভার্সিটি কলেজ লন্ডন (UCL) এ প্রতিযোগিতা আয়োজন করছে। আমেরিকান ইউনিভার্সিটি ইন বুলগেরিয়া এর তত্ত্বাবধানে বুলগেরিয়ায় ১-৭ আগস্ট (২০২২) তারিখে গণিত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ থেকে পাঁচজন শিক্ষার্থী প্রথমবারের মতো স্নাতক পর্যায়ে আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতায় অংশ নিচ্ছে।

বাংলাদেশের প্রতিযোগিরা হলো: 
১। মোঃ হাসান কিবরিয়া, ৪র্থ বর্ষ গণিত বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।
২। অন্তনি রায় চৌধুরী, ২য় বর্ষ গণিত ও পদার্থবিজ্ঞান বিভাগ, ব্রাক বিশ্ববিদ্যালয়।
৩। মেহেদী হাসান নওশেদ, ৩য় বর্ষ গণিত বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।
৪। জুবায়ের রহমান, ৪র্থ বর্ষ কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।
৫। সাব্বির রহমান, ৪র্থ বর্ষ কম্পিউটার বিজ্ঞান বিভাগ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়।

প্রতিযোগিরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডঃ মোঃ আখতারুজ্জামান এবং উপ উপাচার্য অধ্যাপক ডঃ এ এস এম মাকসুদ কামাল এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

এই প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয়ের স্নাতক  ১ম বর্ষ থেকে ৪র্থ বর্ষ পর্যন্ত অধ্যয়নরত যে  কোন শিক্ষার্থী অংশ গ্রহণ করতে পারে। তবে প্রতিযোগীর  বসয়সীমা সর্বোচ্চ ২৩ বছর পর্যন্ত। বীজ গণিত বিশ্লেষণ জ্যামিতি ও কমভিনেটরী থেকে প্রশ্নপত্র প্রণয়ন করা হবে। ড. মোঃ শরীফুল ইসলাম, সহকারী অধ্যাপক, গণিত বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় এ বছর গণিত প্রতিযোগিতায় কোচ এর দায়িত্ব পালন করবেন। ‌

বাংলাদেশ গণিত সমিতির সভাপতি হিসেবে দায়িত্বরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের চেয়ারম্যান, অধ্যাপক ড. মোঃ শহীদুল ইসলাম জানান, "বাংলাদেশ প্রথমবারের মতো স্নাতক পর্যায়ে আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতায় অংশ গ্রহণ করছে।এতে বাংলাদেশের শিক্ষার্থীদের মেধার মূল্যায়ন হবে এবং ভবিষ্যতে সক্ষমতা বৃদ্ধি পাবে।ফলে বাংলাদেশের তরুণ প্রজন্ম গণিত শিক্ষার প্রতি অনুপ্রাণিত হবে"।

কেএস 

Link copied!