Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

সিকৃবিতে গশিপের আলোচনা সভা, ছাত্রলীগের বিক্ষোভ

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ২১, ২০২২, ০৯:২২ পিএম


সিকৃবিতে গশিপের আলোচনা সভা, ছাত্রলীগের বিক্ষোভ

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুকে নিয়ে আলোচনা সভার আয়োজন করেছে গণতান্ত্রিক শিক্ষক পরিষদ। এছাড়াও ২১ আগস্ট গ্রেনেড হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও আলোচনা সভা করেছে সিকৃবি ছাত্রলীগ।

রবিবার (২১ আগস্ট) বেলা একটায় ছাত্র-শিক্ষক চত্ত্বরে ২১ আগস্ট গ্রেনেড হামলার প্রতিবাদে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের মিছিল ও আলোচনা সভা হয়। এর পর বিকেল ৩ টা ৩০ মিনিটে ভেটেরিনারি, এনিম্যাল ও বায়োমেডিকেল সায়িন্সেস অনুষদের নতুন ভবনের সম্মেলন কক্ষে  শোকাবহ আগস্টের প্রেক্ষাপট তুলে ধরে গণতান্ত্রিক শিক্ষক পরিষদের (গশিপ) আলোচনা সভা শুরু হয়। সভায় শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি, ছাত্রলীগের নেতৃবৃন্দ ও কর্মী সহ অন্যান্য শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন গণতান্ত্রিক শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক ও মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. মোশাররফ হোসাইন সরকার। এছাড়াও অনুষ্ঠানের সভাপতিত্ব করেন গণতান্ত্রিক শিক্ষক পরিষদের সভাপতি ও ফার্মাকোলজি ও টক্সিকোলজি বিভাগের অধ্যাপক ড. মো. আনোয়ার হোসাইন।

এ সময় সভাপতির বক্তব্যে তিনি শোকাবহ আগস্টে বঙ্গবন্ধুসহ তার পরিবারের শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং ২১ আগস্ট গ্রেনেড হামলায় শহীদদের স্মরণ করে তিনি বলেন, বাংলাদেশে গণতন্ত্র প্রতিষ্ঠায় যারাই কাজ করেছে তাদেরই ইতিহাস থেকে সরিয়ে দেওয়ার অপচেষ্টা করেছে পাকিস্তানি প্রেতাত্মারা।

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সৈয়দ সায়েম উদ্দিন আহম্মদ বলেন, বাঙ্গালী জাতির উত্থানে তিনি নেতৃত্ব দিয়েছেন। বঙ্গবন্ধুর নেতৃত্বে অতি দ্রুততম সময়ে অর্থ লেনদেনের সুবিধার্থে দেশে নোট চালু করা হয়, তৈরি করা হয় সংবিধান। বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সম্মান করতেন উল্লেখ করে তিনি বলেন তিনি বিশ্ববিদ্যালয়ের যে স্বায়ত্তশাসন দিয়ে গেছেন তা আমাদের ধরে রাখতে হবে।

রেজিস্ট্রার মো. বদরুল ইসলাম শোয়েব বলেন, আগস্ট মাস বাঙালি জাতির জন্য বেদনার মাস। এই মাসের ১৫ আগস্ট  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারকে  হত্যা করা হয়, ১৭ আগস্ট সারা দেশে বোমা হামলা, তারই ধারাবাহিকতায় ২১ আগস্ট   গ্রেনেড হামলা চালিয়ে বঙ্গবন্ধুর  কন্যা শেখ হাসিনাকে  হত্যা চেষ্টায় মেতে উঠে। এই ঘটনাগুলো এটিই প্রমাণ করে এই চক্র স্বাধীনতা বিরোধী, উন্নয়ন বিরোধী, যাদের মুক্তিযুদ্ধে কোন অবদান নেই। সুতরাং বুঝাই যায় ১৫ আগস্ট, ১৭আগষ্ট ও ২১ আগস্ট একই সূত্রে গাঁথা।

এসময় বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. জামাল উদ্দিন ভূঞা বলেন, একাত্তরে পরাজয়ের প্রতিশোধ নিতে তারা ২১ আগস্ট গ্রেনেড হামলা চালিয়েছিল।

বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ সভাপতি মো. আশিকুর রহমান (আশিক) বলেন, ২১ আগস্টের স্মৃতিচারণ করতে গিয়ে তিনি মামুন মৃধা ও টুঙ্গিপাড়ার সুফিয়ার ত্যাগের কথা আলোকপাত করেন। এছাড়াও এই বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর আদর্শের চর্চা হয় বলে উল্লেখ করেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ সাধারণ সম্পাদক মো. এমাদুল হোসেন বলেন, বঙ্গবন্ধুর প্রত্যেকটি ইঙ্গিত ছিল এ দেশের মানুষের কল্যাণের জন্য। এছাড়াও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সমস্ত অনুষ্ঠানের বক্তব্যে শিক্ষক সহ সর্ব স্তরের নেতা-কর্মীদের জয় বাংলা স্লোগান দেওয়ার আহ্বান জানান তিনি।

এছাড়াও অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দফতরের পরিচালক অধ্যাপক ড. মো. মোস্তফা সামসুজ্জামান, প্রক্টর সহযোগী অধ্যাপক ড. তরিকুল ইসলাম, অফিসার পরিষদের সভাপতি আনিসুর রহমান, সিকৃবি গণতান্ত্রিক অফিসার পরিষদের সভাপতি ও মেডিকেল সেন্টারের প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. আসীম রঞ্জন, লেকচারার ও এসিস্ট্যান্ট প্রফেসর সোস্যাইটির (ল্যাপস) সাধারণ সম্পাদক সহকারী অধ্যাপক মো. আবু কাউসার, কর্মচারী পরিষদের সভাপতি শাহ আলম সুরুক।

আলোচনা শেষে আগস্টে নিহত বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্য সহ দেশের জন্য প্রাণ বিসর্জন দেওয়া সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

আমারসংবাদ/এসএম

Link copied!