Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

হাবিপ্রবিতে ‍‍`ফ্রি ভেটেরিনারি মেডিকেল ক্যাম্প‍‍` অনুষ্ঠিত

হাবিপ্রবি প্রতিনিধি

হাবিপ্রবি প্রতিনিধি

আগস্ট ২৮, ২০২২, ০৭:৪৫ পিএম


হাবিপ্রবিতে ‍‍`ফ্রি ভেটেরিনারি মেডিকেল ক্যাম্প‍‍` অনুষ্ঠিত

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) এর ভেটেরিনারি এন্ড এনিমেল সাইন্স অনুষদের ‍‍` ভেটেরিনারি টিচিং হাসপাতাল‍‍` এর আয়োজনে রোববার (২৮ আগস্ট) দিনাজপুর জেলার বিরল উপজেলার কাজিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে গবাদি প্রাণির চিকিৎসা, ভ্যাক্মিনেশন ও পরামর্শ কার্যক্রম হিসেবে ‍‍`ফ্রি ভেটেরিনারি মেডিকেল ক্যাম্প‍‍` অনুষ্ঠিত হয়েছে।

উক্ত ভেটেরিনারি মেডিকেল ক্যাম্পেইনে উপস্থিত ছিলেন-হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর উপাচার্য প্রফেসর ড. এম. কামরুজ্জামান।

আরও উপস্থিত ছিলেন-মাইক্রোবায়োলজি ডিপার্টমেন্ট এর প্রফেসর এবং ভেটেরিনারি টিচিং হাসপাতালের সম্মানিত পরিচালক প্রফেসর ড. মোঃ মোস্তাফিজুর রহমান , মেডিসিন, সার্জারি এন্ড অবস্টেট্রিক্স ডিপার্টমেন্ট এর প্রফেসর ড. মোঃ ফারুক ইসলাম , এসোসিয়েট প্রফেসর ডাঃ মোঃ সাজেদুর রহমান , এসিস্ট্যান্ট প্রফেসর ডাঃ মোঃ ইসমাইল হোসেন।

মাইক্রোবায়োলজি ডিপার্টমেন্ট এর প্রফেসর ড. মীর রওশন আক্তার, প্যাথলজি এন্ড প্যারাসাইটোলজি ডিপার্টমেন্ট এর এসোসিয়েট প্রফেসর ডাঃ মোঃ মমিনুল ইসলাম , ভেটেরিনারি টিচিং হাসপাতালের ভেটেরিনারি সার্জন ডাঃ মোঃ হান্নান আলী।

এছাড়াও ডিভিএম শেষ বর্ষের শিক্ষার্থীবৃন্দ উক্ত ক্যাম্পেইনে উপস্থিত ছিলেন।

উক্ত ক্যাম্পেইনে গবাদি প্রাণীর ফ্রি চিকিৎসা, ভ্যাক্মিনেশন, পরামর্শ প্রদান এবং কৃমিমুক্তকরণ কর্মসূচির আয়োজন করা হয়। পাশাপাশি বিনামূল্যে কৃষকদের গবাদি প্রাণীর রুচিবর্ধক ওষুধ, ভিটামিন ট্যাবলেট ও স্যালাইন প্রদান করা হয়েছে।

এই ক্যাম্পেইনে প্রায় ৩৪৮ (তিনশত আটচল্লিশ) টি প্রাণির স্বাস্থ্যসেবা নিশ্চিত এবং আপওয়ার্ড প্যাটেলার ফিক্সেশন অপারেশন সহ বিভিন্ন সমস্যা সমাধানে পরামর্শ প্রদান করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি টিচিং হাসপাতাল ভেটেরিনারি এন্ড এনিমেল সাইন্স অনুষদের ছাত্র-ছাত্রীদের চিকিৎসা বিষয়ক হাতে কলমে শিক্ষার  পাশাপাশি এই অঞ্চলের জনসাধারণের সকল প্রকার গবাদি প্রাণির সুচিকিৎসা প্রদান করে থাকে । এছাড়াও রয়েছে ভ্রাম্যমান ভেটেরিনারি ক্লিনিক যেটি সরাসরি মাঠে গিয়ে গ্রাম পর্যায়ে প্রান্তিক কৃষকের গবাদি প্রাণিগুলোকে আধুনিক চিকিৎসা সেবা দিয়ে থাকে।

সর্বোপরি বিশ্ববিদ্যালয়ের এই ভেটেরিনারি টিচিং হাসপাতাল দক্ষ ভেটেরিনারিয়ান তৈরি এবং সম্প্রসারণ কার্যক্রম এর অংশ হিসেবে অত্র এলাকার খামারীদের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে।

এআই 

Link copied!