Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

জাবিতে তানভীর মোকাম্মেলের চলচ্চিত্র নিয়ে গবেষণা: গ্রন্থের মোড়ক উন্মোচন

জাবি প্রতিনিধি

জাবি প্রতিনিধি

আগস্ট ৩০, ২০২২, ০৪:৩৭ পিএম


জাবিতে তানভীর মোকাম্মেলের চলচ্চিত্র নিয়ে গবেষণা: গ্রন্থের মোড়ক উন্মোচন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক তানভীর মোকাম্মেলের ‘সীমান্তরেখা’ ও ‘স্বপ্নভূমি’ চলচ্চিত্রের উপর গবেষণা ভিত্তিক গ্রন্থ ‘ÔState, Identity and Diaspora in Tanvir Mokammel’s Films’ -এর মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৩০ আগস্ট) সকাল দশটায় বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদের ১০৩ নম্বর কক্ষে বইটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

গ্রন্থটির লেখক ও গবেষক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ উল্লাহ তার বক্তব্যে বলেন, জিওকালচারাল আইডেন্টিটি থিওরী ব্যক্তিসত্তার স্বীকৃতি দেয়। আর মাইনরিটি-মেজরিটি বিতর্ক এড়িয়ে প্রত্যেক মানুষের ভ’মি ও সাংস্কৃতিক পরিচিতির ভিত্তিতে রাষ্ট্রের নাগরিক অধিকারের পক্ষে জোড়ালো দাবি জানায়। তানভীর মোকাম্মেলের চলচ্চিত্র ‘সীমান্তরেখা’ ও ‘স্বপ্নভূমি’ তে উত্থাপিত সমস্যার সমাধান এ তত্ত্বের আলোকে করা যেতে পারে।

অনুষ্ঠানে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহকারী অধ্যাপক মো. রাশেদুল ইসলাম রাসেলের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে তানভীর মোকাম্মেল বলেন, মানুষকে যদি জাতি ধর্ম বর্ণ এসবের উর্ধ্বে না দেখতে পারি তাহলে কী শিখলাম আমরা? সেজন্য আমি চাকমা, মারমা, বিহারিদেরকে এখানে তুলে ধরতে চেষ্টা করেছি। আমাদের সমাজে অনেক ধরনের সমাজ সংস্কারক গুণী মানুষেরা রয়েছেন। বিভিন্ন সম্প্রদায়ের মানুষদের তুলে ধরার চেষ্টা করেছি, তাদেরকে নিয়েই আমাদের সংস্কৃতিকে বাচিয়ে রাখার চেষ্টা করেছি।

এ সময় কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মোজাম্মেল হক, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের অধ্যাপক ড. আহমেদ আহসানুজ্জামান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ড. মো. মুনির হোসেন তালুকদার, ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ গোলাম রব্বানী বক্তব্য রাখেন।

কেএস 
 

Link copied!