Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

কৃষিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ

শেকৃবি প্রতিনিধি

শেকৃবি প্রতিনিধি

সেপ্টেম্বর ১৫, ২০২২, ০১:১০ এএম


কৃষিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ

কৃষি বিজ্ঞান বিষয়ে ডিগ্রি প্রদাকারী আটটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এ বছর মেধাতালিকায় সর্বনিম্ন নম্বর ৬২।  

বৃহস্পতিবার ( ১৫ সেপ্টেম্বর) রাত ১২ টায় গুচ্ছ ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে ফলাফল প্রকাশ করা হয়।

ওয়েবসাইটের তথ্যমতে, প্রাথমিক মেধাতালিকায় থাকা শিক্ষার্থীদের আগামী ১৬ থেকে ২০ সেপ্টেম্বর বিষয় ও বিশ্ববিদ্যালয়ের পছন্দক্রম প্রদান করতে হবে। পরবর্তীতে ফল ও পছন্দক্রমের ভিত্তিতে বিশ্ববিদ্যালয় সমূহের নির্ধারিত অনুষদে ভর্তির সুযোগ পাবে তারা। ৩০ সেপ্টেম্বর শিক্ষার্থীদের অনুষদ ও বিশ্ববিদ্যালয় সম্বলিত মেধাতালিকা প্রকাশ করা হবে। ১ অক্টোবর থেকে ১০ অক্টোবর পর্যন্ত মেধা তালিকার প্রার্থীদের অনলাইনে ফর্ম পূরণ করে নির্দেশনা মোতাবেক ভর্তি ফির প্রথম অংশ 
দশ হাজার টাকা জমা দিয়ে প্রাথমিক ধাপ সম্পন্ন করতে হবে।

এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষার দায়িত্বে ছিলো শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়। সারাদেশে কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষায় উপস্থিত ছিলেন মোট ৬৫ হাজার ২৭৯ জন শিক্ষার্থী।  উপস্থিতির হার ছিল ৮২.৪৬  শতাংশ।

আট কৃষি বিশ্ববিদ্যালয় এবার তিন হাজার ৫৩৯ জন শিক্ষার্থীকে ভর্তির সুযোগ দেবে। এর মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে এক হাজার ১১৬ জন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৬০, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ৭০৪, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৪৩, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে ২৪৫, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০ ও হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৯০টি আসন আছে।
ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য গুচ্ছ ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে (https://acas.edu.bd) জানা যাবে।

উল্লেখ্য, গত ১০ সেপ্টেম্বর (শনিবার) সারাদেশে একযোগে বেলা সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত ( এক ঘণ্টা) এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। শেকৃবিসহ দেশের মোট দশটি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

ইএফ

Link copied!