Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

মাল্টি ক্রপ ড্রায়ার নিয়ে হাবিপ্রবিতে প্রথম পিএইচডি ডিগ্রি অর্জন

হাবিপ্রবি প্রতিনিধি

হাবিপ্রবি প্রতিনিধি

ডিসেম্বর ১৮, ২০২২, ০৫:১৯ পিএম


মাল্টি ক্রপ ড্রায়ার নিয়ে হাবিপ্রবিতে প্রথম পিএইচডি ডিগ্রি অর্জন

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ইঞ্জিনিয়ারিং অনুষদের অধীনে ফুড ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি ডিপার্টমেন্ট থেকে এই প্রথমবার ডক্টর অফ ফিলোসফি (পিএইচডি) ডিগ্রী অর্জন করেছেন প্রকৌশলী মো. এজাদুল ইসলাম রেজা। তিনি বর্তমানে দিনাজপুর বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) এর নির্বাহী প্রকৌশলী হিসাবে কর্মরত আছেন।

তিনি “ডিজাইন, ডেভলপমেন্ট এন্ড পারফরমেন্স এভালুয়েশন অফ টু স্টেজ ড্রায়িং টেকনিক ফর ড্রায়িং অফ হাই ময়েশ্চার গ্রেইনস” শিরোনামে তার পিএইচডি গবেষণা করেন। তিনি ২০১৮ সালে হাবিপ্রবি’র ফুড ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি বিভাগের অধ্যাপক ও গবেষক ড. মো. সাজ্জাত হোসেন সরকারের অধীনে পিএইচডি ডিগ্রির গবেষণা শুরু করেন। উক্ত গবেষণায় তার কো-সুপারভাইজার হিসেবে ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) এগ্রো প্রসেসিং বিভাগের অধ্যাপক ড. মো. এমদাদুল হক। কৃষি গবেষণা ফাউন্ডেশন (কেজিএফ) এর অর্থায়নে ২০২১ সালে সুপারভাইজারের  অধ্যাপক ড. মো. সাজ্জাত হোসাইন সরকারের নেতৃত্বে ধান ও ভুট্টা শুকানোর যন্ত্র “মাল্টি ক্রপ ড্রায়ার” নিয়ে গবেষণা কাজ শেষ করেছেন প্রকৌশলী রেজা। গত ১০ ডিসেম্বর হাবিপ্রবির রিজেন্ট বোর্ড প্রকৌশলী মো. এজাদুল ইসলাম রেজার পিএইচডি ডিগ্রি অনুমোদন দেয়।

পিএইচডি ডিগ্রি অর্জন করে তিনি বলেন, মহান আল্লাহ তা’আলার দরবারে অশেষ শুকরিয়া এবং হাবিপ্রবি’র উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান, সুপারভাইজার ও কো—সুপারভাইজার সহ সংশ্লিষ্ট সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, ছাত্র ও অন্যান্য সকলের নিকট আন্তরিকভাবে কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমি বাংলাদেশের কৃষকদের সমস্যা সমাধানের জন্য কাজ করার চেষ্টা করে গেছি। সামনে আরো কাজ করতে চাই সকলের দোয়া কামনা করেছি।

ইতোমধ্যেই মাল্টি ক্রপ ড্রয়ারের উদ্ভাবন করে দেশব্যাপী ব্যাপক সাড়া ফেলেছেন উক্ত গবেষণার সুপারভাইজর ও ফুড ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি বিভাগের অধ্যাপক ড. মো. সাজ্জাত হোসাইন সরকার। তার উদ্ভাবনের উপর প্রকৌশলী রেজার পিএইচডি ডিগ্রি অর্জনে তিনি বলেন, আমরা সবাই খুব খুশি তার পিএইচডি ডিগ্রি অর্জনে। আমরা মনে করি একটা ফলপ্রসূ, কার্যকরী ও অনন্য গবেষণার মাধ্যমে তার পিএইচডি ডিগ্রি অর্জন হয়েছে। এর জন্য আমরা সবাই গর্বিত। আমার শিক্ষার্থী প্রকৌশলী রেজাকে তার পিএইচডি ডিগ্রির জন্য অনেক শুভেচ্ছা ও অভিনন্দন। হাবিপ্রবির মাননীয় উপাচার্য ড. এম কামরুজ্জামানকে ধন্যবাদ জানায় তার যোগ্য নেতৃত্বে হাবিপ্রবি শিক্ষা গবেষণায় এগিয়ে যাচ্ছে। আমাদের গবেষণায় কেজিএফ ও আইআরটির পরিচালক সহ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞ সার্বিক সহযোগিতার জন্য।

ফুড ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সুলতান মাহমুদ বলেন, আমাদের বিভাগের অধীনে প্রকৌশলী মো. এজাজুল ইসলামের পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য তাকে অভিনন্দন জানাই এবং তার সুপারভাইজার স্বনামধন্য গবেষক অধ্যাপক ড. সাজ্জাত হোসাইন সরকারকেও অভিনন্দন তাদের এই অক্লান্ত কঠোর পরিশ্রমের কারণে আমাদের বিভাগের অধীনে পিএইচডি ডিগ্রি প্রদান সম্ভব হয়েছে।

উল্লেখ্য, উক্ত গবেষণা কাজ হতে দুইটি হাই ইমপ্যাক্ট ফ্যাক্টর ফার্স্ট কোয়ার্টার ইন্টারন্যাশনাল জার্নালে এবং একটি স্কোপাস ইন্টারন্যাশনাল জার্নালে রিসার্চ আর্টিকেল প্রকাশিত হয়েছে। এছাড়া অধ্যাপক ড. মোঃ সাজ্জাত হোসেন সরকারের নেতৃত্বে গবেষকদের উদ্ভাবিত “এইচএসটিইউ মাল্টি ক্রপ ড্রায়ার” একটি পেটেন্ট হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিল্প মন্ত্রণালয়ের ডিপার্টমেন্ট অফ পেটেন্ট, ডিজাইন এন্ড ট্রেডমার্ক  কর্তৃক গৃহীত ও অনুমোদিত হয়েছে।

এসএম

Link copied!