Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

শিক্ষার্থীদের উদ্ভাবন করতে শেখাতে হবে: শিক্ষামন্ত্রী

মো. মাসুম বিল্লাহ

জানুয়ারি ১৮, ২০২৩, ০৭:৫৫ পিএম


শিক্ষার্থীদের উদ্ভাবন করতে শেখাতে হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মণি বলেন, আমরা শিক্ষার্থীদের অনুকরণ করতে শিখিয়েছি। উদ্ভাবন বা আবিষ্কার করতে শিখাইনি। আমরা সব জায়গায় প্রশ্ন করতে বাধা দেই। একজন শিশু তার কাছে সব কিছু নতুন। তাকে জানাতে হবে।

বুধবার (১৮ জানুয়ারি) ইটুআই ও বিএসএমআরএএইউ যৌথ উদ্যোগে  রাজধানীর বিএফ শাহীন কলেজের অডিটোরিয়াম হলে ‘রকেট্টি ইনোভেশন চ্যালেঞ্জ ২০২২’ পুরষ্কার বিতরণি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এ কথা বলেন।  

ডা. দীপু মনি আরো বলেন, আমাদের নতুন শিক্ষাক্রম শিক্ষার্থীদের খেলার ছলে শেখানো হবে। শিক্ষার্থীদের অনুসন্ধিসু হতে সহায়তা করবে। এই শিক্ষাক্রমে শিক্ষার্থীদের পরীক্ষার চাপ থাকবে না। প্রধানমন্ত্রী যখন ডিজিটাল বাংলাদেশ গড়ার কথা বলেছিলেন তখন একদল এটা নিয়ে হাসাহাসি করেছিলো। তিনি সেটি করে দেখিয়েছিলেন।

আবার তিনি এখন জাতিকে স্মার্ট বাংলাদেশের স্বপ্ন দেখাচ্ছেন । সেজন্য তিনি চাচ্ছেন মহাকাশ নিয়ে গবেষণা করতে, নিজেদের তৈরি জিনিস ব্যবহার করতে। এরজন্য এভিয়েশন এন্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় তিনি প্রতিষ্ঠা করেছেন। ১৯৪১এর আগে তিনি সেটি বাস্তবায়ন করে দেখাবেন।

বিশেষ অতিথির বক্তব্য আইসিটি প্রতিমন্ত্রী বলেন, আমাদের দেশের অনেক প্রতিভা লুকায়িত আছে। আমরা তাদের প্রতিভাগুলো বের করে আনতে চাই। আমরা চাই আত্মনির্ভরশীল বাংলাদেশ। সেজন্য তরুণ উদ্ভাবকদের জন্য আমরা ফান্ড দিচ্ছি। প্রতিটি বিষয়ে আমাদের নিজস্ব উদ্ভাবন থাকবে। আমরা ইতিমধ্যে স্মার্ট বাংলাদেশ গড়নে স্বল্প ও দীর্ঘমেয়াদি চারটি পরিকল্পনা হাতে নিয়েছি।

এটুআইএর প্রজেক্ট পরিচালক ড. দেওয়ান মো. হুমায়ুন কবীরের উদ্বোধনী বক্তব্য অনুষ্ঠান শুরু হয়। এতে আরো বক্তব্য রাখেন প্রকল্প উপদেষ্টা আনির চৌধুরী ও বিএসএমআরএএইউ এর উপাচার্য এয়ার মার্শাল এএসএম ফখরুল ইসলাম।

টিএইচ

Link copied!