Amar Sangbad
ঢাকা বুধবার, ০১ মে, ২০২৪,

পাঠ্যপুস্তক সংশোধনী

দুটি তদন্ত কমিটি, রোববারের মধ্যে সমাধান: শিক্ষামন্ত্রী

মো. মাসুম বিল্লাহ

জানুয়ারি ২৪, ২০২৩, ০৪:০১ পিএম


দুটি তদন্ত কমিটি, রোববারের মধ্যে সমাধান: শিক্ষামন্ত্রী

পাঠ্যপুস্তক সংশোধন ও তদন্ত কমিটি নামে দুটো বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে। আগামী সপ্তাহের রোববারের মধ্যে ভুল সংশোধন ও ভুলের সাথে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। মঙ্গলবার (২৪ জানুয়ারি) আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট অডিটোরিয়ামে নতুন শিক্ষাক্রম বিষয়ক প্রেস  কনফারেন্স তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী জানিয়েছেন, পাঠ্যপুস্তকে কোন ভুল থাকলে আপনারা আমাদের জানান। পাঠ্যপুস্তকের ভুল থাকা সাধারণ কোন বিষয় নয়। এটি একটি জাতির সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। সেজন্য ইচ্ছায় বা অনিচ্ছায় যেভাবেই হোক এই ভুলের সাথে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য একটি কমিটি গঠন করেছি।

সেখানে প্রধানমন্ত্রীর দপ্তরসহ গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা কর্মকর্তারা তদন্ত করবে। আরেকটি ভুলগুলো সংশোধনের জন্য আরেকটি কমিটি থাকবে। সেখানে বিজ্ঞান, ধর্ম, স্বাস্থ্য ও অন্যান্য বিষয়ের অভিজ্ঞ ব্যক্তিরা থাকবেন। বইগুলো পর্যালোচনা করে তাদের সংশোধনীর আলোকে রোববারের মধ্যেই আমরা সমাধান করবো।

নতুন শিক্ষাক্রম নিয়ে ডা. দীপু মনি আরো বলেন, নতুন শিক্ষাক্রমে আমাদের শিশুরা আনন্দের সাথে শিখতে পারবে। তাদের পঠনে কষ্ট হবে না। সহজেই যেকোন বিষয় আয়ত্ত করতে পারবে। এরই আলোকে আমরা শিক্ষকদের প্রশিক্ষণ দিয়েছি। আমরা শিক্ষকদের জন্য গাইড তৈরি করেছি। এই গাইড সাধারণ বই থেকে অনেক বড়। শিক্ষার্থীদের নতুন আঙ্গিকে শেখানোর জন্য নতুন শিক্ষাক্রম যুগান্তকারী পদক্ষেপ।

অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে আরো উপস্থিত ছিলেন, শিক্ষা প্রতিমন্ত্রী নওফেল আহমেদ, প্রাথমিক শিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, প্রাথমিক ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা মন্ত্রণালয়ের সচিবসহ অন্যান্যরা।

টিএইচ

Link copied!