Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

‘প্রযুক্তির পূর্ণাঙ্গ বিকাশের স্বার্থে প্রকৃতি সুরক্ষা অপরিহার্য’

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ২৩, ২০২৩, ০৬:৩৬ পিএম


‘প্রযুক্তির পূর্ণাঙ্গ বিকাশের স্বার্থে প্রকৃতি সুরক্ষা অপরিহার্য’

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেছেন, প্রযুক্তির পূর্ণাঙ্গ বিকাশের স্বার্থে প্রকৃতি সুরক্ষা অপরিহার্য। বর্তমান সময়ের আধুনিক বিষয় হচ্ছে ফ্যাশন টেকনোলজি। ফ্যাশনকে আমরা যতোই আধুনিক করি- প্রকৃতির অ্যাবসোলিউট রংয়ের কাছে যাওয়া খুবই কঠিন। আমরা যা কিছু করছি তার সব কিছুই প্রকৃতির মধ্যে আছে।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) রাজধানীর উত্তরায় অ্যাপারেল ইনস্টিটিউট অব ফ্যাশন টেকনোলজির ২০২১-২০২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের নবীন-বরণ এবং ‘স্মার্ট বাংলাদেশ গড়ায় অ্যাপারেল ও ফ্যাশন ডিজাইন প্রফেশনাল কোর্সের গুরুত্ব’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘যে রংয়ে আপনি সাজাতে চান, সৃজনশীলতায় যা কিছু করতে চান- সেটির সবচেয়ে বড় শিক্ষক হচ্ছে আমাদের প্রকৃতি। প্রকৃতি থেকে আপনি অনবরত নিতে পারবেন। ফ্যাশন অ্যান্ড টেকনোলজি হচ্ছে জরুরি এবং সমকালীন বিষয়। আপনি যতোই আধুনিক হবেন, প্রযুক্তি নির্ভর হবেন- ততবেশি প্রকৃতিকে সুরক্ষা করতে হবে।’

ড. মশিউর রহমান আরও বলেন, আমরা যেন ফ্যাশন অ্যান্ড টেকনোলজিকে এমন জায়গায় না পৌঁছাই যেখানে এর প্রকৃত শিক্ষককে ধ্বংস করা হয়। যদি প্রকৃতি আমাদের হাতে ধ্বংস হয়ে যায়, মনে রাখবেন- আমাদের সকল সৃজনশীলতার মূল রিসোর্স নিঃশেষ হয়ে যাবে।

সুতরাং প্রযুক্তির বিকাশের সঙ্গে প্রকৃতিকে আরও বেশি আধুনিক, সুন্দর ও অপরূপ সাজে রাখবার দায়িত্ব ফ্যাশন ডিজাইনার এবং প্রাকটিশনারদের বড় কাজ। প্রকৃতির সঙ্গে বিজ্ঞানের, প্রযুক্তির এবং সৃজনশীলতার সমন্বয় করতে পারলে এক অভাবনীয় সুন্দর পৃথিবী তৈরি হবে।’

শিক্ষার্থীদের নিয়মিত পড়ালেখার আহ্বান জানিয়ে তিনি বলেন, চার বছর তোমরা এই ক্যাম্পাসে পড়ালেখায় থাকবে। এই সময়ের মধ্যে চাইলে দুর্দান্ত কিছু করা সম্ভব, যদি সময়টাকে কাজে লাগাও।  যদি তুমি মনে কর- মুখরিত করবে ক্যাম্পাস।  আসবে-যাবে। সময় কাটাবে। তাইলেও সময় চলে যাবে। কিন্তু চার বছর পর মনে হবে তুমি বিষণ্ন্ন। এই সোসাইটি থেকে তুমি আইসোলেটেড। কিন্তু চার বছর যদি কাজের মধ্যে কাটাও, সৃজনশীলতা ও মেধা-মনন বিকাশের মধ্যে কাটাও তাহলে তুমি অনেক বেশি আত্মবিশ্বাসী ও আত্মপ্রত্যয়ী হবে।

অ্যাপারেল ইনস্টিটিউট অব ফ্যাশন টেকনোলজির পরিচালনা পর্ষদের সভাপতি ইঞ্জিনিয়ার আফসানা জাহান মিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিইউএফটির উপ-উপাচার্য অধ্যাপক ড. প্রকৌশলী আইয়ুব নবী খান।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন অ্যাপারেল ইনস্টিটিউট অব ফ্যাশন টেকনোলজির অধ্যক্ষ প্রকৌশলী মো. আরিফুল ইসলাম।

এআরএস

Link copied!