Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

‘রবির অবকাঠামো উন্নয়নে কাজ করবে ভারত সরকার’

সিরাজগঞ্জ প্রতিনিধি

সিরাজগঞ্জ প্রতিনিধি

এপ্রিল ১৮, ২০২৩, ১১:১১ এএম


‘রবির অবকাঠামো উন্নয়নে কাজ করবে ভারত সরকার’

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামে প্রতিষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশের পাশে ভারত সরকার সবসময় থাকবে। সেটি শুধুমাত্র শিক্ষা ও গবেষণার মধ্যে আবদ্ধ থাকবেনা। প্রয়োজন হলে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়নের ক্ষেত্রেও ভারত সরকার কাজ করবে বলে মন্তব্য করেছেন ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা।

সোমবার (১৭ এপ্রিল) বিকেলে রাজশাহীর একটি অভিজাত হোটেলে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শাহ্ আজম এর সাথে এক বৈঠকে এমন মন্তব্য করেছেন ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা।

বিষয়টি নিশ্চিত করে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. শাহ আলী জানান, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য‍‍`র সঙ্গে একান্ত বৈঠকে ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা বলেন, বাংলাদেশে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা ছিল একটি যুগান্তকারী পদক্ষেপ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়ের পাশে ভারত সরকার সবসময় থাকবে। সেটি শুধুমাত্র শিক্ষা ও গবেষণার মধ্যে আবদ্ধ থাকবেনা। প্রয়োজন হলে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়নের ক্ষেত্রেও ভারত সরকার কাজ করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শাহ্ আজমের মতো তিনিও বিশ্বাস করেন বাংলাদেশ-ভারতের মধ্যেকার সম্পর্কের ক্ষেত্রে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় হবে কেন্দ্রবিন্দু।

এ সময় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শাহ্ আজম বলেন, বাংলাদেশ ও ভারতের সুদীর্ঘ বন্ধুত্বের সেতু হিসেবে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান হতে পারে। এই বন্ধুত্ব ভারত-বাংলাদেশের মধ্যেকার আন্ত বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধিতে সহায়তা করবে। একইসাথে তিনি দুই দেশের মধ্যে গবেষণা, শিক্ষা, সাংস্কৃতিক উন্নয়ন ও বিনিময়ের বিষয় উত্থাপন করেন৷ উপাচার্য আরও বলেন, বাংলাদেশ ও ভারতের সুদীর্ঘ বন্ধুত্বের সেতু হিসেবে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় হতে পারে একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন- ভারতীয় হাইকমিশনারের সহধর্মিণী মিসেস মনু ভার্মা, সহকারী হাইকমিশনার মনোজ কুমার এবং ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের সেকেন্ড সেক্রেটারি।

এ সময় রবীন্দ্র বিশ্ববিদ্যালয় উপাচার্যের আমন্ত্রণের প্রেক্ষিতে ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা অচিরেই সিরাজগঞ্জের শাহজাদপুরে অবস্থিত বিশ্বকবির নামে প্রতিষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয় পরিদর্শন করবেন বলে জানান।

এআরএস

Link copied!