Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

গুচ্ছ ভর্তি পরীক্ষায় ৩ লাখের অধিক আবেদন

মো. মাসুম বিল্লাহ

মে ১, ২০২৩, ০৩:০৯ পিএম


গুচ্ছ ভর্তি পরীক্ষায় ৩ লাখের অধিক আবেদন

২০২২-২৩ শিক্ষাবর্ষে ২২টি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেছেন তিন লাখ দুই হাজার শিক্ষার্থী। আবেদনের সময় গতকাল রোববার দিনগত রাতে শেষ হয়েছে। নতুন করে সময়সীমা বাড়ানো হবে না বলে জানা গেছে।

সোমবার (১ মে) টেকনিক্যাল কমিটির আহ্বায়ক চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নাছিম আখতার এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, এবার গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণে সবচেয়ে বেশি আবেদন পড়েছে বিজ্ঞান অর্থাৎ ‘এ’ ইউনিটে। ‘এ’ ইউনিটে ১ লাখ ৬৬ হাজার শিক্ষার্থী আবেদন করেছেন। মানবিক অর্থাৎ ‘বি’ ইউনিটে ৯৬ হাজার শিক্ষার্থী এবং বাণিজ্য অর্থাৎ ‘সি’ ইউনিটে আবেদন করেছেন ৪০ হাজার শিক্ষার্থী। সে হিসাবে ৩টি ইউনিটে মোট ৩ লাখ ২ হাজার আবেদন পড়েছে।

নাম প্রকাশ না করার শর্তে গুচ্ছভুক্ত একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জানিয়েছেন, গুচ্ছ ভর্তির পরবর্তী সব পদ্ধতি যথাসময়ে হবে। এবার পরীক্ষার আগের দিন পর্যন্ত শিক্ষার্থীরা প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। আনুষঙ্গিক বিষয়ে পরের সভায় সিদ্ধান্ত হবে।

গত ১৮ এপ্রিল থেকে ২০২২-২৩ শিক্ষাবর্ষে সমন্বিত গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের আবেদন শুরু হয়। আগামী ২০ মে ‘বি’ ইউনিট, ২৭ মে ‘সি’ ইউনিট ও ৩ জুন ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবছরও ওয়েবসাইটে দেওয়া পরীক্ষাকেন্দ্রের তালিকা থেকে শিক্ষার্থীরা একটি কেন্দ্র পছন্দ করতে পারবেন।

ভর্তি পরীক্ষার সব তথ্য গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে www.gstadmission.ac.bd পাওয়া যাবে।

আরএস

Link copied!