Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

ইডেন মহিলা কলেজে প্রীতিলতার জন্মবার্ষিকী পালন

ঢাকা কলেজ প্রতিনিধি

ঢাকা কলেজ প্রতিনিধি

মে ৯, ২০২৩, ০৮:৩৩ পিএম


ইডেন মহিলা কলেজে প্রীতিলতার জন্মবার্ষিকী পালন

রাজধানীর সরকারি ইডেন মহিলা কলেজে ৩ দফা দাবিতে প্রীতিলতার ওয়াদ্দেদারের ১১২তম জন্মবার্ষিকী পালন করে বাংলাদেশ সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ইডেন কলেজ শাখা।

মঙ্গলবার (৯ মে) সকাল ১০ টার সময় প্রীতিলতার ওয়াদ্দেদারের ৫ মে জন্মবার্ষিকী উপলক্ষে চিত্র প্রদর্শনী ও আলোচনা সভার আয়োজন করা হয়।

ইডেন কলেজ শাখার সভাপতি শাহিনুর সুমির সভাপতিত্বে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট ঢাকা নগর শাখার সাংগঠনিক সম্পাদক সায়মা আফরোজ। সভা পরিচালনা করেন ইডেন কলেজ শাখার সাধারণ সম্পাদক জয়মা মুনমুন।

এ সময় ঢাকার নগর শাখার সাংগঠনিক সম্পাদক সায়মা আফরোজ বলেন, প্রীতিলতা ওয়াদ্দেদার ইডেন কলেজের প্রাক্তন শিক্ষার্থী হওয়া সত্ত্বেও তাঁকে জানার জন্য নেই কোনো আয়োজন। কলেজ জাদুঘরে একটি ছবি থাকলেও প্রীতিলতার জীবন সংগ্রাম সম্পর্কিত কোনো তথ্য নেই, কলেজে প্রীতিলতার কোনো ভাস্কর্য নেই। সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট দীর্ঘদিন ধরে কলেজে প্রীতিলতার ভাস্কর্য নির্মাণের দাবিতে আন্দোলন করে আসছে।

ইডেন কলেজ শাখার সভাপতি শাহিনুর সুমি বলেন, সম্প্রতি ইডেন কলেজে মহা আয়োজনে প্রীতিলতাকে নিয়ে নির্মিত সিনেমা দেখানো হয়েছে। তবে আমরা বলতে চাই এই সিনেমায় প্রীতিলতার সংগ্রামের ইতিহাস কে বিকৃত করা হয়েছে।

এ সিনেমায় প্রীতিলতার সঙ্গে রামকৃষ্ণ বিশ্বাসের যে প্রেমের সম্পর্ক দেখানো হয়েছে সেটা সম্পূর্ণ ভ্রান্ত। একটু ইতিহাস ঘাটলেই এ সম্পর্কিত সঠিক তথ্য পাওয়া যাবে। সমাজে নারী পুরুষ সম্পর্কিত প্রচলিত দৃষ্টিভঙ্গির দিয়ে এ সম্পর্ককে খাটো করে দেখানো হয়েছে। কলেজে ঘটা করে সিনেমা প্রদর্শন হলেও প্রীতিলতার স্মৃতি সংরক্ষণে কলেজ প্রশাসন কর্তৃক কোন আয়োজনই নেই। ফলে আমরা এ সিনেমা প্রদর্শন বন্ধ এবং বাতিলের দাবি জানাচ্ছি।

বক্তারা আলোচনা সভার পক্ষ থেকে তিনটি দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন গড়ে তোলার আবেদন জানান-

১. ইডেন কলেজে প্রীতিলতার ভাস্কর্য নির্মাণ করা।

২. প্রীতিলতার নামে অডিটোরিয়াম এর নামকরণ করা।

 ৩. কলেজ জাদুঘরে প্রীতিলতা কর্নার স্থাপন করা।

এআরএস

Link copied!